জাঁকজমকপূর্ণভাবে বাজারে আসছে আইফোন ৬ এস ও ৬ এস প্লাস

A customer holds an iPhone 6 (R) and iPhone 6 Plus at the Apple store on Fifth Avenue after the phones went on sale in New York in this file photo taken September 19, 2014. Apple Inc said it sold a record 10 million iPhones in the first weekend after its new, larger phone models went on sale in 10 countries on Friday. REUTERS/Adrees Latif/Files (UNITED STATES - Tags: BUSINESS SCIENCE TECHNOLOGY TELECOMS)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্ব বাজারে আইফোন ৬ এস ও ৬ এস প্লাস আনার ঘোষণা দেওয়া হয়েছে। এই ফোন দুটিতে ফিচার হিসেবে এসেছে থ্রিডি টাচ প্রযুক্তি।

A customer holds an iPhone 6 (R) and iPhone 6 Plus at the Apple store on Fifth Avenue after the phones went on sale in New York in this file photo taken September 19, 2014.  Apple Inc said it sold a record 10 million iPhones in the first weekend after its new, larger phone models went on sale in 10 countries on Friday.  REUTERS/Adrees Latif/Files  (UNITED STATES - Tags: BUSINESS SCIENCE TECHNOLOGY TELECOMS)

আইফোন মানেই বিশ্ব বাজারে হৈ হৈ রব পড়ে যাওয়া। এবার ঠিক তাই ঘটেছে। বিশ্বজুড়ে আইফোন নিয়ে চরম আগ্রহের যেনো শেষ নেই। নতুন প্রজন্মের দুটি মডেলের আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। ৬ এস ও ৬ এস প্লাস নামের এই নতুন ফোন দুটিতে ফিচার হিসেবে এসেছে থ্রিডি টাচ প্রযুক্তি। ‘রোজ-গোল্ড’ রঙের বিশেষ একটি আইফোন সংস্করণের ঘোষণাও দিয়েছে এই প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে বুধবার আনুষ্ঠানিকভাবে নতুন আইফোনসহ আইপ্যাড এবং অ্যাপল টিভিরও ঘোষণা দিয়েছে বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটি।

iPhone 6 S and 6 S Plus-2

ওইদিন বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে আইফোন ৬ এস ও বড় মাপের ৬ এস প্লাস ঘোষণা দেওয়ার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, ‘আইফোনের মতো এমন নতুনত্ব অন্য কোনো পণ্যে নেই।’

অনুষ্ঠানে এই নতুন ফোন সম্পর্কে বলা হয়, নতুন আইফোনে যে থ্রিডি টাচ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, তাতে ব্যবহারকারী ট্যাকটাইল ফিডব্যাক বা উন্নত ভাইব্রেশন প্যাটার্ন সুবিধা পাবেন। আবার শর্টকাট মেনু তৈরিতেও বিশেষ সুবিধা হবে ব্যবহারকারীদের।

iPhone 6 S and 6 S Plus-3

বলা হয়, পূর্বেই এ ধরনের প্রযুক্তি অ্যাপল পণ্যে রয়েছে। অ্যাপল ওয়াচ, ম্যাকবুক এবং ম্যাকবুক প্রোতে ‘ফোর্স টাচ টেকনোলজি’ নামের এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। জানা গেছে, ১২ সেপ্টেম্বর হতে নতুন দুটি মডেলের আইফোনের আগাম বুকিং নেওয়া শুরু হবে। আগামী ২৫ সেপ্টেম্বর হতে বিক্রি ও বুকিংকৃত অর্ডারের বিতরণ শুরু হবে।

iPhone 6 S and 6 S Plus-5

অ্যাপল এবার ফোরকে মানের ভিডিও ধারণ করার জন্য এই ফোনের পেছনে উন্নত আই-সাইট ক্যামেরাও যুক্ত করেছে। ফোরকে ডিসপ্লেতে রেজুলেশন থাকে ৩৮৪০ বাই ২১৬০ যাতে করে পিক্সেল ঘনত্ব হয় ইঞ্চি প্রতি ৮০৬। গত বছরে বাজারে আসা আইফোন ৬ এ আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকলেও নতুন আইফোনের পেছনে ১২ মেগাপিক্সেল এবং ফ্রন্টে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করা হয়েছে। আবার প্রতিষ্ঠানটি ‘লাইভ ফটোজ’ নামের নতুন একটি ফিচারও যুক্ত করেছে।

iPhone 6 S and 6 S Plus-4আইফোন ৬ প্লাসের ব্যাটারি

নতুন আইফোন ১৬ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি এই তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে। যুক্তরাজ্যের বাজারে ৬ এসের দাম হবে যথাক্রমে ৫৩৯,৬১৯ এবং ৬৯৯ পাউন্ড। অপরদিকে এস প্লাসের দাম পড়বে ৬১৯,৬৯৯ এবং ৭৮৯ পাউন্ড। নতুন আইফোন দুটির মাপ হবে ৪ দশমিক ৭ ইঞ্চি এবং সাড়ে ৫ ইঞ্চি। স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে ৬৪ বিটের এ৯ চিপ।

নতুন আইপ্যাড আনছে অ্যাপল

নতুন আইফোন ঘোষণার অনুষ্ঠানে অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার ‘আইপ্যাড প্রো’ নামের বড় মাপের নতুন একটি ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছেন। ১২ দশমিক ৯ ইঞ্চি মাপের এই আইপ্যাডে বিশ্বের সবচেয়ে উন্নত ডিসপ্লে ব্যবহার করা হয়েছে দাবি করেছেন অ্যাপলের জ্যেষ্ঠ এই কর্মকর্তা। সবচেয়ে সুবিধা হলো এটি ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। সাম্প্রতিক সময়ে বাজারে আসা সব ট্যাবের থেকে এটি ৮০ শতাংশ দ্রুতগতির বলেও দাবি করা হয়েছে।

Advertisements
Loading...