মাত্র ৩ ঘন্টায় তৈরি হলো দোতলা বাড়ি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি বাড়ি তৈরি করতে কতটা সময় লাগে তা কারও অজানা নয়। কিন্তু মাত্র ৩ ঘন্টায় তৈরি করা যায় দোতলা বাড়ি! বিশ্বাস না হলেও ঘটনাটি সত্যি।

two-storey house in just 3 hours

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মাত্র ৩ ঘণ্টায় দোতলা বাড়ির চমক দেখিয়েছে চীন। মাত্র ৩ ঘণ্টার কম সময়ে আগাগোড়া দোতলা একটি ভিলা তৈরি করেছে চীনের এক নির্মাণ সংস্থা। সম্প্রতি চীনের উত্তর-পশ্চিমের শানঝি প্রদেশের ঝিয়াং শহরে এই বাড়িটি নির্মাণ করা হয়। শুধু ঘর বা বারান্দা গড়াই নয়, ওই সময়ের মধ্যে শেষ করা হয় বাড়ির পানি ও বিদ্যুত্‍ সংযোগ এমন কি ইন্টিরিয়র ডেকরেশনও!

জানা যায় থ্রি-ডি প্রিন্টের মাধ্যমে কৃষি এবং শিল্পজাত জঞ্জাল হতে তৈরি হয়েছে এই বাড়ি তৈরির উপাদান। কারখানা হতে রেডিমেড লিভিংরুম, বেডরুম, কিচেন এবং টয়লেট এনে ক্রেনের সাহায্যে নিমেষে জোড়া লাগিয়ে গড়ে তোলা হয় ছিমছাম এই বাড়িটি।

নির্মাণকারী আর্কিটেক্ট জানিয়েছেন, ‘চিরাচরিত প্রযুক্তিতে বাড়ি তৈরি করতে গেলে কমপক্ষে ৬ মাস সময় লাগে। কিন্তু থ্রি-ডি প্রিন্টেড মডিউল ব্যবহার করে একই কাজ করতে অল্প কয়েক দিনই যথেষ্ট।’

এই ধরনের বাড়ি নির্মাণের খরচ পড়ে ৪০০-৪৮০ ডলার। পরিবহণ, শ্রম, উপাদান, যান্ত্রিক এবং সংযোগ ক্ষেত্রে খরচ এক ধাক্কায় অনেকটা কমে যাওয়ার সুফল সরাসরি ভোগ করতে পারবেন গ্রাহক। থ্রি-ডি প্রিন্টেড বাড়ি ৯ মাত্রা পর্যন্ত ভূমিকম্পেও ভেঙে পড়বে না বলে জানিয়েছেন এর নির্মাতারা। তাছাড়া এই বাড়ি অগ্নি ও পানিরোধকও।

Advertisements
Loading...