ইরানের ঐতিহাসিক সাইয়্যেদ মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ৭ আগস্ট ২০১৫ খৃস্টাব্দ, ২৩ শ্রাবণ ১৪২২ বঙ্গাব্দ, ২১ শাওয়াল ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Iranian historical Sayed Mosque

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ইরানের প্রাচীন এবং ঐতিহাসিক সাইয়্যেদ মসজিদ। যানজন প্রদেশের রাজধানী যানজন শহরের ঐতিহাসিক দিক থেকে মূল্যবান নিদর্শনগুলোর একটি হলো এই মসজিদটি। মসজিদটি একটি মাদরাসাও রয়েছে। তবে মসজিদ নামেই বেশি পরিচিতি এটি।

ইতিহাস থেকে জানা যায়, ১৮২৬ খ্রিষ্টাব্দে ফতেহ আলি শাহ কাজারের সন্তানদের মধে কোনো একজনের শাসনামলে এই মসজিদটি নির্মিত হয়। নির্মাতার জীবিতাবস্থায় মসজিদটি মসজিদে দারা, মসজিদে সাইয়্যেদ, মসজিদে সুলতানি আবার মসজিদে জুমা নামেও বলা হতো।

যানজনের মাদরাসা অথবা মসজিদগুলোর মধ্যে সবচেয়ে সুন্দর এবং বড় স্থাপনা হিসেবে এই মসজিদ কমপ্লেক্স ঐতিহাসিকভাবে সর্বজনস্বীকৃত। আঙিনার চারপাশে অনেকটা ঝুলন্ত বারান্দার মতো করে মসজিদটি নির্মাণ করা হয়েছে। এর আঙিনাটি লম্বায় ৪৮ মিটার আর প্রস্থে ৩৬ মিটার। আয়তক্ষেত্র আকারের খোলা আঙিনাটি এই মসজিদের একটি অন্যতম আকর্ষণ।

ছবি ও তথ্য: www.dailynayadiganta.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...