ভারতে ১০০ হিন্দু পরিবারের ইসলাম গ্রহণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের হরিয়ানা রাজ্যে ১০০ দলিত (নিম্নবর্ণের হিন্দু) পরিবার ইসলাম গ্রহণ করেছে। জমি দখল ও ধর্ষণের ঘটনায় উচ্চবর্ণের প্রভাবশালীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ার প্রতিবাদে ইসলাম ধর্ম গ্রহণ করেছে।

100 Hindu families in India accepted Islam

ভারতের হরিয়ানা রাজ্যে ১০০ দলিত (নিম্নবর্ণের হিন্দু) পরিবার ইসলাম গ্রহণ করেছে। জমি দখল ও ধর্ষণের ঘটনায় উচ্চবর্ণের প্রভাবশালীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ার প্রতিবাদে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। ক্ষতিগ্রস্ত পরিবার দিল্লির যন্তর-মন্তরে ২০১৪ সালের ১৬ এপ্রিল হতে সুবিচার চেয়ে ধর্না দিচ্ছিল। এক বছরের বেশি সময় ধরে আন্দোলনরত পরিবারের সদস্যরা গত শুক্রবার ইসলাম ধর্ম গ্রহণের ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে গত শনিবার তারা ইসলাম গ্রহণ করেন।

তাদের দাবি ছিল, ভাগানা ধর্ষণ মামলায় অভিযুক্তদের দ্রুত গ্রেফতার এবং শামলাত ভূমি হতে অবৈধ দখলদারমুক্ত করতে হবে। এসব দাবি নিয়ে তারা শুক্রবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের সঙ্গে দেখা করেছিলেন। মুখ্যমন্ত্রীর নিকট হতে কোনো কঠোর পদক্ষেপ নেওয়ার আশ্বাস না পেয়ে অবশেষে তারা ইসলাম ধর্ম গ্রহণ করেন।

ভাগানা গ্রামের ক্ষতিগ্রস্তদের অভিযোগ, সুবিচার পাওয়ার আশায় তারা মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের সঙ্গে অন্ততপক্ষে চারবার দেখা করেছেন। প্রশাসনিক কর্মকর্তাদের কাছেও অনেকবার দাবি জানিয়েছেন তারা। কিন্তু অভিযুক্তদের বিরুদ্ধে হিসার (হরিয়ানা) প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

উল্লেখ্য, ২০১২ সালের ২১ মে হরিয়ানার ভাগানা গ্রামে উচ্চবর্ণের লোকদের সঙ্গে দলিতদের বিবাদ বাঁধে। এ সময় সেখানকার ৫২টি পরিবারের সদস্যরা গ্রাম ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এরপর থেকে চলছে বিবাদ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...