The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিতর্ক তাড়া করছে ‘মুহাম্মদ (স:)’ সিনেমাকে [ট্রেলার]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিতর্ক তাড়া করছে মুক্তির দ্বারপ্রান্তে আসা ‘মুহাম্মদ (স:)’ সিনেমা। ইরানি চলচ্চিত্র ‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অফ গড’ মুক্তির আগেই নানা ভাবে বিতর্ক তাড়া করে চলেছে।

Muhammad S

ইরানি চলচ্চিত্র ‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অফ গড’ মুক্তির আগেই নানা ভাবে বিতর্ক তাড়া করে চলেছে। ইতিহাসে সবচেয়ে ব্যায়বহুল এই সিনেমাটি অবশেষে মুক্তির আলো দেখতে যাচ্ছে। সিনেমাটি পরিচালনা করেছেন মাজিদ মাজিদি।

Muhammad-2

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে যে, পুরো সিনেমায় হযরত মুহাম্মদ (স:)- এর মুখ দেখানো না হলেও, একটি দৃশ্যে পায়ের নিকট হতে ক্যামেরা ধরা হয়েছে। যেখানে কিশোর মুহাম্মদ (স:)- এর চেহারার অবয়ব বেশ কিছুটা দেখা যাচ্ছে। তাতে করে বেঁধেছে বিপত্তি।

Muhammad S-3

ইসলাম ধর্মে মহানবী (স:)-এর কোনো ধরনের শারীরিক চিত্রায়ন পুরোপুরি নিষিদ্ধ। বিশেষ করে সুন্নি মুসলমানরা তা কঠোরভাবে মানেনও। শতকরা ৯৫ ভাগ শিয়া মুসলমানদের দেশ ইরানে প্রথমবারের মতো হযরত মুহাম্মাদ (স:) কে নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু ‘চিলড্রেন অফ হেভেন’ খ্যাত পরিচালক মাজিদ মাজিদি এই চলচ্চিত্রে মহানবী (স:)-এর মুখ দেখাননি। সিনেমাটি আগামী ২৬ আগস্ট ইরানে মুক্তি পাবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ৩ পর্বের এই সিনেমাটি নির্মাণের পরিকল্পনা মাজিদি হাতে নেন ২০০৭ সালে। প্রথম পর্ব নির্মাণে তার খরচ হয়েছে ৩ কোটি ডলার। সিনেমাটি নির্মাণে ইরান সরকারও সমর্থন দিয়েছে। এটিকে ইরানি সিনেমার জন্য ‘দৃষ্টান্তমূলক’ বলে অভিহিত করেছে ইরানের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ২০০৬ সালে ডেনমার্কে হযরত মুহাম্মদ (স:) কে নিয়ে প্রকাশিত ব্যাঙ্গচিত্র নিয়ে বিশ্বব্যাপী বিতর্ক চলাকালীন একটি ড্যানিশ চলচ্চিত্র উৎসব বর্জন করেছিলেন মাজিদ মাজিদি।

ছবিটির ট্রেলার দেখুন
https://www.youtube.com/watch?v=2B98FBP6Vck

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...