চট্টগ্রামের ঐতিহ্যবাহী চন্দনপুরা হামিদিয়া তাজ মসজিদ​

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০১৫ খৃস্টাব্দ, ২৭ ভাদ্র ১৪২২ বঙ্গাব্দ, ২৬ জিলকদ ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Hamidia Taj mosque

আপনারা যে ছবিটি দেখছেন সেটি চট্টগ্রামের ঐতিহ্যবাহী চন্দনপুরা হামিদিয়া তাজ মসজিদ​। অতীত ঐতিহ্যের নির্দশনের মধ্যে দৃষ্টিনন্দন কারুকার্যময়, শৈল্পিক মানসম্পন্ন হওয়ায় এই মসজিদের খ্যাতি দেশে-বিদেশে রয়েছে।

চট্টগ্রামের পরিচিতি গাইত-এ চন্দনপুরা মসজিদের ছবি বিশেষভাবে স্থান পেয়েছে। তাছাড়া জাপানের এশিয়া ট্রাভেল টু্রস্ ম্যাগাজিনের প্রচ্ছদে এই মসজিদের ছবি ছাপানো হয়। বিদেশী পর্যটকদের অত্যতম আকর্ষণ হলো এই মসজিদ। প্রতিদিন বহু পর্যটক এখানে আসেন এই ঐতিহাসিক মসজিদটির সৌন্দর্য ও অপূর্ব নির্মাণশৈলী দেখার জন্য। চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্র চন্দনপুরা এলাকায় এই বিখ্যাত মসজিদটি অবস্থিত।

মাস্টার হাজী আব্দুল হামিদ এই মসজিদ প্রতিষ্ঠা করেন বলে তাঁর নামানুসারে এই মসজিদের নামকরণ করা হয়েছে হামিদিয়া তাজ মসজিদ। এই মসজিদটির প্রকৃত নির্মাণকাল সম্পর্কে জানা না গেলেও মুঘল শাসন আমলে এই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল বলে ধারণা করা হয়। এই মসজিদে সর্বমোট ১৫টি গম্বুজ রয়েছে। মসজিদের বড় গম্বুজটি নির্মাণ করতে ১০ টন পিতল লেগেছিল বলে এক তথ্যে জানা যায়। এমন একটি সুন্দর মসজিদ দেখতে হলে আপনাকে চট্টগ্রামে যেতে হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...