ডায়নোসরের দাম ৬ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সিনেমাতে দেখি ডায়নোসর। কিন্তু বাস্তবে বিলুপ্ত হয়ে যাওয়া ডায়নোসরের দেখা পাওয়া সম্ভব নয়। এবার এক ডায়নোসরের কঙ্কালের দাম উঠেছে ৬ কোটি!

dinosaur price 6 Crore

প্রায় সাড়ে ছয় হাজার বছর আগে পৃথিবীতে রাজত্ব করতো এই বিশাল প্রাণী ডায়নোসর। আমরা সবাই জানি অতিকায় বিশাল আকৃতির দানব প্রাণী হলো এই ডাইনোসর। কিভাবে এই বিশাল প্রাণীটির বিলুপ্ত ঘটেছে তার সঠিক ইতিহাস কারও জানা নেই। তবে মানুষ শুধুমাত্র এতটুকুই ধারনা করতে পেরেছিলো যে, ধূমকেতু গ্রহাণু পতনের কারণে ডায়নোসরকুলের বিলুপ্তি ঘটেছিলো।

যেহেতু এই প্রাণীটি পৃথিবীতে এখন আর নেই। সে কারণেই মাটির তলায় কোনো ডায়নোসরের কঙ্কাল পাওয়া গেলে দেখতে ভিড় জমে যায়। আবার জাদুঘরে সংরক্ষিত ডায়নোসরের কঙ্কাল দেখার জন্যই ভিড় জমে যায়। তবে শুধু জাদুঘরে নয়, এবার চাইলে আপনিও ঘরে নিয়ে আসতে পারেন ডায়নোসরের কঙ্কাল। এজন্য আপনাকে খরচ করতে হবে মাত্র ৫ লাখ পাউন্ড বা ৫ কোটি ৯৫ লাখ টাকা।

dinosaur price 6 Crore-2জুরাসিক পার্ক ছবিতে ডায়নোসর

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ব্রিটেনে নিলামে উঠেছে ১৫ কোটি বছরের প্রাচীন একটি ডায়নোসরের কঙ্কাল। হিংস্র অ্যালোসরাস প্রজাতির এই ডায়নোসরের উচ্চতা ৯ ফুট। এই কঙ্কালটি ওয়েস্ট সাসেক্স-এর সামার্স প্লেস নিলামঘরে নিলামে তোলা হচ্ছে আগামী ২৫ নভেম্বর।

ওই নিলাম সংস্থার ডিরেক্টর রুপার্ট ভ্যান ডার বের্ফের জানিয়েছেন, ‘ডায়নোসরের কঙ্কাল শুধু মিউজিয়মেরই আকর্ষণের বস্তু হিসেবে নয়, এবার কারও বিলাসবহুল বাড়িতেও শোভা পাবে এই কঙ্কালটি। বিষয়টি আসলেও অভিনব বটে।’

রুপার্ট ভ্যানের মতে, ‘নিলামে তোলা এই কঙ্কালটি একটি শিশু ডায়নোসর। আর তারই উচ্চতা ৯ ফুট। তাহলে একবার ভাবুন পূর্ণবয়স্ক কঙ্কাল কতো বড় হতে পারে? নিলামে ওঠা এই ডায়নোসরের কঙ্কালটি ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্ধার হয়।

উল্লেখ্য, করাতের মতো সাজানো দাঁতসহ সম্পূর্ণ চোয়ালবিশিষ্ট অ্যালোসরাস প্রজাতির ডায়নোসরের এই কঙ্কালটি এখন পর্যন্ত উদ্ধার হওয়া সব ডায়নোসরের কঙ্কালের মধ্যে বিরলতম কঙ্কাল। এই প্রজাতির ডায়নোসর পৃথিবীতে আধিপত্য বিস্তার করেছিল প্রায় পনেরো কোটি বছর পূর্বে!

জুরাসিক পার্ক ছবিতে ডায়নোসরের ট্রেলার দেখুন

Advertisements
Loading...