বিলুপ্তপ্রায় পাখি নীলদাড়ি সুইচোরা পাখি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ রবিবার, ২০ সেপ্টেম্বর ২০১৫ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪২২ বঙ্গাব্দ, ৫ জিলহজ ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Blue-bearded Bee-eater

যে পাখি আপনারা দেখছেন এটি নীলদাড়ি সুইচোরা পাখি। পাখিটি দেখতে বড়ই সুন্দর। তবে আস্তে আস্তে এসব পাখি আমাদের দেশ থেকে বিলুপ্ত হতে চলেছে। নীলদাড়ি সুইচোরা পাখির ইংরেজি নাম Blue-bearded Bee-eater।

পৃথিবীতে এর প্রজাতি রয়েছে ২টি। বাংলাদেশে এর প্রজাতি রয়েছে ১টি। নীলদাড়ি সুইচোরা নীল কপাল ও গলার সবুজ পাখি। এই পাখির দৈর্ঘ্য ৩৬ সে:মি, ওজন গ্রাম, ডানা ১৪ সে:মি:, ঠোঁট ৫.২ সে:মি:, পা ২ সে:মি:, লেজ ১৩.৫ সে:মি: এই পাখিটির নীল কপাল ছাড়াও পিঠ সবুজাভ। লম্বা পালকসমূহ দাঁড়ির মতো গঠন। গলা ও মুখ কালচে নীল।

এই পাখিটি আর্দ্র পাতাঝরা ও চিরসবুজ বন এবং বনের মধ্যেও জলের স্রোতধারা ও বনের আবাদযোগ্য জমিতে বিচরণ করে থাকে। সচারচার একা বা বেশির ভাগ সময় জোড়ায় ঘুরে বেড়ায়। উঁচু জায়গা হতে বাতাসে উড়ে শিকার ধরে। এদের খাবার তালিকায় রয়েছে বোলতা, মৌমাছি, গুবরে পোকা, ফড়িং এবং ফুলের মিষ্টি রস। এরা সচরাচর কর্কশ গলায় কর-র-ও, কর-র-র… শব্দে ডাকে। এটি বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী বিলুপ্তপ্রায় পাখিদের মধ্যে একটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...