লন্ডনের ইহুদি স্কুলের ভর্তিচুক্তিপত্র: মায়েরা খোলামেলা পোশাক পরলে সন্তানকে বহিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লন্ডনের একটি ইহুদি স্কুল কর্তৃপক্ষ ঘোষণা করেছেন যে, মায়েরা খোলামেলা পোশাক পরলে, তাদের সন্তানকে স্কুল থেকে বহিষ্কার করা হবে।

Mothers unbuttoned dress & lockout child

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, উত্তর লন্ডনের অর্থডক্স ইহুদিদের ইয়েসদি হাতোরাহ মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষ সন্তানকে ভর্তির পূর্বে এই সংক্রান্ত একটি কাগজে অভিভাবকদের বাধ্যতুমূলকভাবে স্বাক্ষর নিয়েছে। ভর্তির শর্ত দেওয়া হয়েছে যে, মায়েরা খোলামেলা পোশাক পরলে সন্তানকে বহিষ্কার করা হবে। এই খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

এক অভিভাবক পরিচয় গোপন করে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, স্কুলটিতে ৪ হতে ১১ বছর বয়সী শিশুদের ভর্তি নেওয়া শুরু হয়। ভর্তি আবেদনের সঙ্গে অভিভাবকদের নিকট আরেকটি আবেদপত্র সংযুক্ত করে পাঠানো হয়। তাতে সন্তানদের স্কুল হতে আনা-নেওয়ার সময় মায়েরা কোন ধরণের পোশাক পরতে পারবেন বা কোনগুলি পরতে পারবেন না- সে সংক্রান্ত বিবরণ দেওয়া হয়।

শর্তের বিস্তারিতভাবে বলা হয়েছে, মায়েরা যেসব ব্লাউজ, সুয়েটার অথবা জামা পরবেন সেগুলি অবশ্য গলার কাছাকাছি পর্যন্ত ঢেকে রাখে- এমন হতে হবে। কাঁধ, মেরুদণ্ড এবং দেহের নিন্মাংশ অবশ্যই ঢেকে রাখতে হবে। সন্তানদের পোশাকের বেলায়ও একই ধরণের বিধি-নিষেধ আরোপ করে স্কুল কর্তৃপক্ষ। ওই আবেদনপত্রে অভিভাবকদের বাধ্যতামূলকভাবে স্বাক্ষর দিতে বলা হয়েছে। যদি কোন অভিভাবক পোশাকবিধি অমান্য করেন, তাহলে তার সন্তানকে ওই স্কুল হতে বহিষ্কার করা হবে বলেও সতর্ক করা হয়।

স্কুল কর্তৃপক্ষ এমন অভিযোগ অবশ্য ভিত্তিহীন বলে দাবি করেছে। স্কুলটির একজন মুখপাত্র জানিয়েছেন যে, যদিও তাদের স্কুলে কঠোর পোশাকবিধি রয়েছে, তারপরও এ বিধি অমান্য করলে কাওকে বহিষ্কার করা হবে- এই ধরণের কোনো শর্ত কখনই আরোপ করা হয়নি।

Advertisements
Loading...