এক ব্যক্তি ৭৫ বছর ধরে অভূক্ত রয়েছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাদ্য ছাড়া কোনো প্রাণীর পক্ষে কি বেঁচে থাকা সম্ভব? কিন্তু তাই ঘটেছে। এক ব্যক্তি ৭৫ বছর ধরে অভূক্ত রয়েছেন!

For over 75 years

কম-বেশি বা একদিন পর হোক মানুষ খেয়ে তবেই বেঁচে থাকেন। এটিই পৃথিবীর নিয়ম। কিন্তু পৃথিবীর নিয়মের বাইরে গেলে তখন সেটিকে বিস্ময় বলা ছাড়া আর পথ থাকেনা। এমনই এক ঘটনা হলো এক ব্যক্তি ৭৫ বছর ধরে অভূক্ত জীবন-যাপন করছেন। এমনই এক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে যিনি টানা ৭৫ বছর ধরে কোনো খাবার ছাড়াই দিব্যি বেঁচে রয়েছেন।

ওই ব্যক্তির নাম প্রহ্লাদ জানি, তার বয়স ৮৩ বছর। ভারতের আম্বাজি মন্দিরের এক গুহায় ৭ বছর বয়স হতেই তিনি সাধনায় লিপ্ত রয়েছেন এবং সে সময় হতে তিনি কোনো খাদ্য গ্রহণ করেননি।

৮৩ বছর বয়সী প্রহ্লাদ জানির বক্তব্য মতে, মাত্র ৭ বছর বয়সেই হিন্দু ধর্মের ৩ দেবীর আজ্ঞা অনুসারে তিনি আধ্যাত্মিক শক্তি অর্জনে সাধনায় লিপ্ত হয়েছিলেন। ওই ব্যক্তির ভাষ্য মতে, ‘জঙ্গলের মাঝ দিয়ে একশ হতে দুইশ কিলোমিটার রাস্তা হাটতে হয়েছে। আমি কখনোই ঘামাই না এবং কোনো ক্ষুধা এবং ঘুম বোধ করি না। টানা ৩ হতে ১২ ঘণ্টা পর্যন্ত আমি ধ্যান করতে পারি।

অথচ আমাদের চেনা বিজ্ঞান বলছে একেবারে ভিন্ন কথা। বিজ্ঞানের মতে, একজন ব্যক্তির পক্ষে কোনো খাবার এবং পানি ছাড়া এক সপ্তাহের বেশি টিকে থাকা কোনো প্রকারেই সম্ভব নয়। তবে খাবার ছাড়া শুধুমাত্র পানি খেয়ে কয়েক মাসও বেঁচে থাকা সম্ভব।

তাই বলে একজন মানুষ না খেয়ে ৭৫ বছর পার করে দিলেন এবং তিনি আবার বেঁচেও রয়েছেন, এই ঘটনা ভারতের অনেক গবেষকদের কৌতুহল সৃষ্টি করেছে। ঘটনাটিকি আসলেও সত্যি? নাকি গুজব?

Advertisements
Loading...