পানির অপচয় রোধ করতে আসছে নতুন প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পানি অপচয়ের কারণে পানি ঘাটতি দেখা দেয়। যে কারণে নানা সমস্যায় পড়তে হয় আমাদের। সেজন্য এবার পানির অপচয় রোধ করতে আসছে নতুন প্রযুক্তি।

New technologies coming to water wastage

পাম্প দিয়ে পানি তুলছেন আর পানি শেষ হয়ে যাচ্ছে। কিভাবে এমন ঘটনা ঘটছে সেটি আপনি খুঁজেও পাচ্ছেন না। এমন অবস্থায় আপনি কি করবেন? একদিকে পানির অপচয় হচ্ছে আরেক দিকে মাস শেষে বাড়তি বিদ্যুৎ বিলও আপনাকে গুনতে হচ্ছে। এমন এক পরিস্থিতিতে এসব ঝামেলা হতে মুক্তি দিতে ‘ফ্লুইড’ নামের একটি যন্ত্র আবিষ্কার করা হয়েছে। এই যন্ত্রটি আপনাকে ঘরের প্রতি ফোটা পানির হিসাব দিতে পারবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, মূলত পানির অপচয় রোধে তৈরি করা হয়েছে এমন একটি যন্ত্র। বছর খানেকের গবেষণার শেষে এটি বাজারে ছাড়া হয়েছে। এই যন্ত্রটিতে রয়েছে ওয়াইফাই সুবিধা। এটির মাধ্যমে ঘরে পানির ব্যবহার সম্পর্কে তাৎক্ষণিক এবং পুঙ্খানুপুঙ্খ তথ্য আপনার ফোনে পৌঁছে যাবে- এমনটি জানানো হয়েছে। শুধু তাই নয়, কোনো কল বেশিক্ষণ খোলা বা পানির পাইপে কোনো ছিদ্র থাকলে সেটিও বুঝতে পারবে এই যন্ত্রটি। আর তাই সেই বিষয়টিও আপনাকে জানাবে আধুনিক এই যন্ত্র।

গোসলের সময় বা শেভ করার সময় আপনি কতক্ষণ পানির কল ছেড়ে রেখেছিলেন বা কতটুকু পানি খরচ করেছেন সেটির তথ্যও পাবেন ব্যবহারকারীরা এই যন্ত্রটির মাধ্যমে।

জানানো হয়েছে, প্রথমে এই যন্ত্র ফ্লুইডের মিটারটি ঘরের পানির পাইপের সঙ্গে লাগাতে হবে। এরপর চালু করে দিতে হবে এর ওয়াইফাই সংযোগটি। এরপর নিয়মিত পানি খরচের বিবরণ পৌঁছে যেতে থাকবে আপনার স্মার্টফোনের স্ক্রীণে! এই যন্ত্রটির দাম ১৭৯ হতে ২৩৯ মার্কিন ডলার ধরা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...