সামুদ্রিক সাপ: ৩৬ ফুট লম্বা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন এক সামুদ্রিক সাপের সন্ধান পাওয়া গেছে যেটি ৩৬ ফুট লম্বা! তবে এ ধরণের প্রাণী রূপকথায় থাকলেও বাস্তবে পাওয়া দুষ্কর ব্যাপার।

Sea snakes- 36 feet tall

সম্প্রতি এরকম সাপের মতো দেখতে ৩৬ ফুট লম্বা একটি অতিকায় প্রাণীকে ক্যামেরা বন্দী করা হয়। দেখতে সাপের মতো হলেও এটি আসলে এক ধরনের সামুদ্রিক মাছ বলেই মনে করা হচ্ছে। সমুদ্রে বসবাসকারী হাঁড়যুক্ত মাছের মধ্যে এটিই সবচেয়ে লম্বা বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অতিকায় সাপের মতো দেখতে এটির নাম ওরফিস। আপাত ভয়ংকর মনে হলেও বাস্তবে এটি একটি নিরীহ প্রজাতির মাছ বলে মনে করা হচ্ছে। মহাসমুদ্রগুলোতে খুব কমই দেখা যায় এমন লাজুক মাছ। সমুদ্রের ৫শ’ হতে ১ হাজার ফুট গভীরতায় ওর ফিসের বসবাস বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইতিহাস ঘেঁটে দেখা যায়, পিটার অ্যাকুয়ানিস নামের একজন প্রকৃতিবিদ প্রথম এই মাছটি আবিষ্কার এবং নামকরণ করেন ১৭৭২ সালে। এরপর দীর্ঘদিন এদের কোনো খোঁজ না মিললেও ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া সৈকতে এমন ২টি ওরফিস মৃত অবস্থায় ভেসে আসে। যা স্থানীয়দের মধ্যে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছিল। রূপকথায় সামুদ্রিক জাহাজে বিশালাকার সাপ হামলা করে ডুবিয়ে দেওয়ার কথা অনেকেরই জানা। তবে এ ধরণের প্রাণী রূপকথায় থাকলেও, একেবারে অবাস্তব নয়। সাপের মতো দেখতে ৩৬ ফুট লম্বা একটি অতিকায় প্রাণীকে ক্যামেরা বন্দী করে বিবিসি। এটি দেখে সকলেই আশ্চর্য হন।

Advertisements
Loading...