পৃথিবীর সবচেয়ে বিশাল বাড়িতে বাস করা ৫ জনের জন্য কর্মচারি ৬০০!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে এখনও কত মানুষ না খেয়ে মারা যায় তার শেষ নেই। আবার এই বিশ্বেই এমন মানুষ বসবাস করেন যাদের পেছনে অজস্র খরচ। যেমন ১৫০ কোটি মার্কিন ডলারের বিশাল বাড়িতে মাত্র ৫ জনের জন্য কর্মচারি ৬০০!

5 people in 600 employees-01

৬০০ কর্মচারির এই বিশাল বাড়িটিই এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে দামি ব্যক্তিগত বসতবাড়ি হিসেবে পরিগণিত হয়েছে। এটি ভারতের মুম্বাই শহরে অবস্থিত। শহরের দক্ষিণে পেডার রোড লাগোয়া অলমাউন্ট রোডে অবস্থিত ‘অ্যান্টিলিয়া’ নামে ২৭ তলা এই বাড়িটির উচ্চতা ৫৬০ ফিট।

বাড়িটির নাম রাখা হয়েছে আটলান্টিকের এক অলীক দ্বীপের নাম হতে। বাড়িটির স্থপতি হলেন, শিকাগো শহরের প্রখ্যাত ‘পার্কিন্স অ্যান্ড উইল’ সংস্থা।

5 people in 600 employees-2

প্রায় দু-বছর ধরে বাড়িটি বানানোর পর বাড়ির মালিকের মনে হয়েছিল বাড়িটি ইঞ্জিনিয়াররা বাস্তু শাস্ত্র মেনে বানাননি৷ ফলে, ‘বাস্ত্ত কারেকশন’ করতে লেগেছিল আরও দেড় বছর৷ বিগত তিন বছর তারা এই বাড়িতেই আছেন৷

এই বাড়িটির একটির ঐতিহ্য হলো, ২৭টি তলার ডিজাইন ২৭ রকমের। ২৭ রকম ম্যাটেরিয়াল দিয়ে তৈরি করা এই বাড়িটির কোনও তলার সঙ্গে কোনও তলার মিল খুুঁজে পাওয়া যাবে না।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ৪ লক্ষ বর্গফুটের এই বিশাল বাড়িটিতে রয়েছে হেলথ স্পা আছে, বিউটি সালোঁ, বলরুম, এমন কি ৫০ আসন বিশিষ্ট একটি সিনেমা হল পর্যন্তও রয়েছে এই বাড়িটিতে। আছে মাল্টিপল সুইমিং পুল, ইয়োগা অ্যান্ড ডান্স স্টুডিও রয়েছে। আরও রয়েছে খুব গরম হতে বাঁচার জন্য ‘স্নো রুম’৷ সত্যিিই তুষারপাত হয় এই ঘরে!

বিশাল এই বাড়িতে থাকেন ক’জন? স্বামী-স্ত্রী এবং তাদের তিন সন্তান মিলিয়ে মোট ৫ জন! তবে তাদের জন্য রয়েছে ৬০০ জন কর্মচারি।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে-এর চেয়ারম্যান ভারতের মুকেশ আম্বানি হিসেব মতে পৃথিবীর সবচেয়ে মহার্ঘ্য এই বাড়ি তৈরিতে খরচ হয়েছে ১৫০ কোটি মার্কিন ডলার!

Advertisements
Loading...