পরীক্ষার প্রস্তুতি তবে রাস্তার আলোয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এসি রুমে আরাম আশেষেও অনেকের পড়া-লেখায় মন থাকে না। কিন্তু এমন একজন ছাত্র যিনি গার্ডের চাকরি করে রাতে রাস্তার আলোয় পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন!

Test preparation in the light of the street

জগৎ সংসার বড়ই বিচিত্র। আর এই জগৎ সংসারে তাইতো মাঝে-মধ্যেই ঘটে ব্যতিক্রমি ঘটনা। মানুষের ইচ্ছা-শক্তির ওপর আর কিছু নেই। ইচ্ছা থাকলে যতো কঠিন হোক সেটি অর্জন করা সহজ হয়ে যায়। ভারতের হরিয়ানা রাজ্যের ফতেহাবাদ জেলা ২০ বছর বয়সী যুবক বালিন্দার সিং তার প্রমাণ করলেন। ইচ্ছা শক্তির জোরে তিনি একটি এটিএম বুথের গার্ডের চাকরি করেও পড়া-লেখা চালিয়ে যাচ্ছেন। শুধু তাই নয়, রাতে তিনি বুথের সামনে চাকরিরত অবস্থায় ল্যামপোস্টের আলোয় পড়া-লেখার কাজটি করেন!

এসএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন বালিন্দার সিং। তবে ব্যতিক্রম হলো তার এ প্রস্তুতিটা অন‌্য সবার মতো নয়। কারণ সে কাজ করে আইসিআইসি ব্যাংকের সেকশন-১১ পাঞ্চকুলার একটি এটিএম বুথের গার্ড হিসেবে দায়িত্ব পালন করার সময়ই সে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

Test preparation in the light of the street-2

রাশ ভাট নামের এক ভদ্রলোক বিষয়টি দেখে থমকে যান। তিনি দেখলেন, বালকটি মধ্যরাতে একটি রাস্তার বাতির নিচে বসে পড়া-লেখা করছে। তার গায়ে রয়েছে এটিএম বুথের গার্ডের পোশাক। তিনি বালকটিকে প্রশ্ন করলেন সে কী পড়ছে? তখন সে একটা হাসি দিয়ে বললো, ‘আমি আমার এসএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছি।’

ওই ভদ্রলোক রাশ ভাট তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিলে বিষয়টি গণমাধ্যমের দৃষ্টিতে চলে আসে। আর তারপর শুরু হয় লেখা-লেখি। ভারতের গণমাধ্যমেও যুবক বালিন্দার সিং এর খবর গুরুত্বসহকারে প্রকাশ করে। ইচ্ছাশক্তির বলে যে কেও বলিয়ান হতে পারেন সেটিই চোখে আঙ্গুল দিয়ে এই সমাজকে দেখিয়ে দিলেন দরিদ্র যুবক বালিন্দার সিং।

Advertisements
Loading...