হতভম্ব সবাই: বিমানে একই চেহারার দু’জন মানুষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কাণ্ড দেখে হতভম্ব সবাই। বিমানের মধ্যে একই চেহারার দু’জন মানুষ! এও কি সম্ভব? জমজ ভাই নন, তবে এই দু’জনের চেহারা হুবহু মিল!

two people on same look

কখনও যদি এমন হয়, আপনার চোখের সামনে দিয়ে হাটাহাটি করছে একই চেহারার দু’জন মানুষ তাহলে আপনার কেমন লাগবে? তাও আবার যে বিমানে আপনি যাত্রা করছেন সেখানকার সহযাত্রী হিসেবে যদি এমন দু’জনকে আপনি দেখেন তাহলে আপনার কেমন লাগবে? হ্যাঁ, লন্ডনের একটি বিমানে এমনই একটি ঘটনা ঘটেছে। এরা জমজ নন। জমজ ছাড়া এমন দু’জন মানুষ খুব কমই রয়েছেন যাদের চেহারা হুবহু মিল!

ওই বিমানের যাত্রী এই দু’জনের চেহারার কোনো অমিল নেই। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো দু’জনেরই মুখভর্তি বাদামি দাঁড়ি। একজন বিমানে তার নির্ধারিত আসনে বসতে গিয়ে দেখেন তার পাশের আসনে হুবহু তার মতই আরেকজন বসে রয়েছেন! একে অপরকে দেখে উভয়েই হতভম্ভ হয়ে পড়েন। প্রথমে ভাবেন হয়তো তারা স্বপ্নের মধ্যে আছেন। পরে নিজের গায়ে চিমটি কেটে শিওর হন, না বাস্তবেই রয়েছে। অবশ্য তারা প্রাথমিক ধাক্কা সামলে দু’জনই হাসি-আনন্দে, খোশগল্পে মেতে উঠেন পরে। তারা একফাঁকে সেলফি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমেও শেয়ার করেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা বলছেন, হুবহু একই চেহারার অনাত্মীয় মানুষ থাকা অসম্ভব ব্যাপার নয়। জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক বিশেষজ্ঞ দানিয়েল পডিনি এ বিষয়ে বলেছেন, মানবদেহের জিনগুলো আসলে এলোমেলোভাবে সাজানো। আর তাই আমাদের মধ্যে কিছু মানুষ দেখতে একই রকম হওয়া অস্বাভাবিক নয়, যদিও সচরাচর এমনটি চোখে পড়ে না।

Advertisements
Loading...