এবার রোবট বাড়ি বাড়ি গিয়ে পণ্য সরবরাহ করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোবট আবিষ্কারের পর এটিকে মানব সভ্যতায় নানা কাজে লাগানো হচ্ছে। ক্রমেই বাড়ছে এর কাজের পরিধি। এবার রোবট বাড়ি বাড়ি গিয়ে পণ্য সরবরাহ করবে!

robot & goods

বিজ্ঞানীদের কাছে রোবট নিয়ে গবেষণা আর রোবটকে কাজে লাগানো এখন অনেকটা ডালভাতের মতো। কিন্তু রোবটকে বাণিজ্যিকভাবে রূপ দিতে তাদের দিয়ে কি কাজ করানোর চিন্তা করা হচ্ছে তা শুধু বিজ্ঞানী আর ওইসব কোম্পানিগুলোই জানেন। বর্তমানে রোবট নিয়ে একটি অভিনব সেবা দেওয়ার কথা চিন্তা করছেন বিজ্ঞানীরা। আর এই সেবা পেতে আর হয়তো খুব বেশি সময় অপেক্ষা করতে হবে না। কারণ তারা উন্মোচন করেছেন কাজের বিবরণ, ধরণ এমন কি সময়ও।

সরবরাহের দোকানগুলোতে অর্ডার দিলে বাসায় এসে জিনিসগুলো পৌঁছে দেওয়া হয়। এমন অনেক সেবাই আজকাল চালু রয়েছে। কিন্তু যদি দেখেন আপনার বাসায় একটি রোবট এসে সরবরাহ করছে অর্ডার দেওয়া এসব পণ্য তাহলে কেমন লাগবে? অদ্ভুত মনে হলেও সামনের বছর হতেই যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের অধিবাসীরা এমনটি দেখতে পাবেন। যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ওয়্যার্ড এসব তথ্য দিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, স্টারশিপ নামের একটি প্রতিষ্ঠান নির্মাণ করেছে এমন কিছু রোবট। সামাজিক যোগাযোগ অ্যাপস ‘স্কাইপে’র সহপ্রতিষ্ঠাতারাই এই প্রতিষ্ঠানটির হর্তাকর্তা। ওই কোম্পাটি দাবি করে বলেছে, ৬ চাকার এই রোবটটি অন্তত ৯ কেজি মালামাল বহন করতে সক্ষম। এই রোবটটি কাছাকাছি দূরত্বে মাত্র আধাঘণ্টার মধ্যেই পৌঁছে দেবে পণ্য সামগ্রী। মানুষের দারস্থ হতে হবে না। রোবটই করবে এসব পণ্য পৌঁছে দেওয়ার কাজ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...