প্রথমবারের মতো সৌদি আরবে নারী কাউন্সিলর নির্বাচিত!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৌর নির্বাচনে প্রথমবারের মতো সৌদি আরবে নারী কাউন্সিলর নির্বাচিত হলেন। দেশটিতে গত শনিবার ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

Saudi Arabia's first woman councilor-02

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, সৌদি আরবে পৌর নির্বাচনে প্রথমবারের মতো এক নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

সে কারণে এই নির্বাচনকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করা হচ্ছে। সৌদি আরবের অতিরক্ষণশীল ইসলামি শাসনব্যবস্থায় নারীরা এই প্রথম ভোট দেওয়ার এবং প্রার্থী হওয়ার সুযোগ পেলেন।

নির্বাচন কমিশন বলেছে, বিজয়ী ওই নারী কাউন্সিলরের নাম সালমা বিনতে হিজাব আল-ওতেইবি। তিনি মক্কা প্রদেশের একটি আসনে জয়ী হয়েছেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, রাজতান্ত্রিক সরকার ব্যবস্থার দেশ সৌদি আরব কেবলমাত্র কম ক্ষমতার পৌর পরিষদের সদস্যরাই জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে থাকেন।

বিবিসি অনলাইন জানায়, এবারের পৌর নির্বাচনে ৯৭৮ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আর এই লড়াইয়ে পুরুষ প্রার্থীর সংখ্যা ৫ হাজার ৯৩৮। তবে (রবিবার পর্যন্ত) ভোট গণনা চলছে বলে সংবাদে উল্লেখ করা হয়।

জানা যায়, গতকালের নির্বাচনে ভোট দেওয়ার জন্য প্রায় ১ লাখ ৩০ হাজার নারী ভোটার নিবন্ধিত হন। অন্যদিকে নিবন্ধিত পুরুষ ভোটার ছিল প্রায় সাড়ে ১৩ লাখের মতো।

উল্লেখ্য, সৌদি আরবে নারীদের প্রথমবারের মতো ভোটার এবং প্রার্থী হতে পারার কারণে এই পৌর নির্বাচন বেশ উৎসাহ লক্ষ্য করা যায়। সৌদি আরবে এখনও নারীদের গাড়িচালনা নিষিদ্ধ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...