পবিত্র ঈদ ই মিলাদুন্নবী ও যিশু খৃষ্টের জন্মদিন পালিত হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ পবিত্র ঈদ ই মিলাদুন্নবী। মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্মবার্ষিকী। আজকের এই ১২ই রবিউল আউয়াল তিনি দুনিয়ার বুকে আবির্ভূত হন। অপর দিকে আজ ২৫ ডিসেম্বর যিশু খৃষ্টের জন্মদিন পালিত হচ্ছে।

যে মহামানব এই দুনিয়াতে না আসলে আসমান-জমিন কখনও সৃষ্টিই হতো না, সেই মহামানব হযরত মুহাম্মদ (সা:) এর জন্মবার্ষিকী। আজকের এই ১২ই রবিউল আউয়াল তিনি দুনিয়ার বুকে আবির্ভূত হন। সমগ্র মুসলিম জাতির জন্য আজকের এই দিনটি একটি পবিত্রতম দিন। মুসলিম জাহানের সকল অনুসারীরা আজকের এই দিনটি যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পালন করছে।

‘ঈদ’ শব্দের অর্থ খুশি, আনন্দ, উল্লাস। পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা:) হচ্ছে ইসলামের নবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা:)-এর শুভ জন্মবার্ষিকী উপলক্ষে আনন্দ উৎসব করা। বিশ্বমানবতার মুক্তিদূত মহানবী (সা:)-এর পৃথিবীর বুকে শুভাগমন উপলক্ষে মুসলিম উম্মাহর তথা সৃষ্টিকূলের সর্বোচ্চ ও সর্বশ্রেষ্ঠ আনন্দ উৎসব হলো আজকের এই দিনটি। কারণ রাসুলুল্লাহ (সা:) গোটা মানবজাতির জন্য এমনকি সমগ্র বিশ্বের জন্য রহমত এবং আশীর্বাদ হিসেবে এ ধরায় আবির্ভূত হন। মানবজাতিকে তিনি দেখান সত্যের পথ, মুক্তির পথ।

Related Post

মহানবী হযরত মুহাম্মদ (সা:) জীবনের ওপর আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল, মিলিছসহ নানা কর্মসূচি রয়েছে আজকের এই পবিত্র দিনটিতে। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী প্রদান করে মুসলিম উম্মাহর শান্তি কামনা করেছেন।

আজ বড় দিন

আজ ২৫ ডিসেম্বর বড় দিন। বিশ্বজুড়ে এই দিনটি পালিত হচ্ছে বড়দিন বা ক্রিসমাস ডে হিসেবে। খ্রিষ্টধর্মাবলম্বীরা যিশু খ্রিষ্টের জন্মদিন উদযাপনে অত্যন্ত গুরুত্বসহকারে দিনটি পালন করছেন।

আজকের এই বড়দিন উদযাপনে গির্জাগুলোতে আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনা সভার। প্রায় দুই হাজার বছর পূর্বে মানবমুক্তির উদ্দেশে পৃথিবীতে যিশুর আগমনের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন বড়দিনের প্রার্থনার প্রধান অঙ্গ হিসেবে পরিগণিত হয়। মূলত সৃষ্টিকর্তার স্তবস্তুতি বিশেষভাবে প্রাধান্য পেয়ে থাকে। যেরুজালেমের বেথলেহেম নগরের গোয়ালঘরে যিশুর জন্মের কাহিনী পাঠ ও এর ওপর বিশেষ আলোচনা করা হয়ে থাকে। বাংলাদেশে আজ পালিত হচ্ছে বড় দিন। এ উপলক্ষে গীর্জাগুলোকে বিশেষভাবে সাজানো হয়েছে।

This post was last modified on ডিসেম্বর ২৫, ২০১৫ 11:44 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে