পবিত্র ঈদ ই মিলাদুন্নবী ও যিশু খৃষ্টের জন্মদিন পালিত হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ পবিত্র ঈদ ই মিলাদুন্নবী। মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্মবার্ষিকী। আজকের এই ১২ই রবিউল আউয়াল তিনি দুনিয়ার বুকে আবির্ভূত হন। অপর দিকে আজ ২৫ ডিসেম্বর যিশু খৃষ্টের জন্মদিন পালিত হচ্ছে।

Prophet's birthday and Eid

যে মহামানব এই দুনিয়াতে না আসলে আসমান-জমিন কখনও সৃষ্টিই হতো না, সেই মহামানব হযরত মুহাম্মদ (সা:) এর জন্মবার্ষিকী। আজকের এই ১২ই রবিউল আউয়াল তিনি দুনিয়ার বুকে আবির্ভূত হন। সমগ্র মুসলিম জাতির জন্য আজকের এই দিনটি একটি পবিত্রতম দিন। মুসলিম জাহানের সকল অনুসারীরা আজকের এই দিনটি যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পালন করছে।

‘ঈদ’ শব্দের অর্থ খুশি, আনন্দ, উল্লাস। পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা:) হচ্ছে ইসলামের নবী হযরত মুহাম্মদ মুস্তফা (সা:)-এর শুভ জন্মবার্ষিকী উপলক্ষে আনন্দ উৎসব করা। বিশ্বমানবতার মুক্তিদূত মহানবী (সা:)-এর পৃথিবীর বুকে শুভাগমন উপলক্ষে মুসলিম উম্মাহর তথা সৃষ্টিকূলের সর্বোচ্চ ও সর্বশ্রেষ্ঠ আনন্দ উৎসব হলো আজকের এই দিনটি। কারণ রাসুলুল্লাহ (সা:) গোটা মানবজাতির জন্য এমনকি সমগ্র বিশ্বের জন্য রহমত এবং আশীর্বাদ হিসেবে এ ধরায় আবির্ভূত হন। মানবজাতিকে তিনি দেখান সত্যের পথ, মুক্তির পথ।

মহানবী হযরত মুহাম্মদ (সা:) জীবনের ওপর আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল, মিলিছসহ নানা কর্মসূচি রয়েছে আজকের এই পবিত্র দিনটিতে। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী প্রদান করে মুসলিম উম্মাহর শান্তি কামনা করেছেন।

আজ বড় দিন

আজ ২৫ ডিসেম্বর বড় দিন। বিশ্বজুড়ে এই দিনটি পালিত হচ্ছে বড়দিন বা ক্রিসমাস ডে হিসেবে। খ্রিষ্টধর্মাবলম্বীরা যিশু খ্রিষ্টের জন্মদিন উদযাপনে অত্যন্ত গুরুত্বসহকারে দিনটি পালন করছেন।

Prophet's birthday and Eid-2

আজকের এই বড়দিন উদযাপনে গির্জাগুলোতে আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনা সভার। প্রায় দুই হাজার বছর পূর্বে মানবমুক্তির উদ্দেশে পৃথিবীতে যিশুর আগমনের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন বড়দিনের প্রার্থনার প্রধান অঙ্গ হিসেবে পরিগণিত হয়। মূলত সৃষ্টিকর্তার স্তবস্তুতি বিশেষভাবে প্রাধান্য পেয়ে থাকে। যেরুজালেমের বেথলেহেম নগরের গোয়ালঘরে যিশুর জন্মের কাহিনী পাঠ ও এর ওপর বিশেষ আলোচনা করা হয়ে থাকে। বাংলাদেশে আজ পালিত হচ্ছে বড় দিন। এ উপলক্ষে গীর্জাগুলোকে বিশেষভাবে সাজানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...