আজ শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১ ফেব্রুয়ারি হতে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডগুলো বলেছে শান্তিপূর্ণ পরীক্ষা অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

Starting today SSC

আজকের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭২ হাজার ২৫৭। অপরদিকে প্রতিষ্ঠান বেড়েছে ৩১১টি। ২৭টি কেন্দ্র বেড়েছে।

এবারই প্রথমবারের মতো আগে এমসিকিউ (বহুনির্বাচনী) এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা নেওয়া হবে। উভয় পরীক্ষার মধ্যে মাত্র ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। বোর্ড সূত্রে বলা হয়েছে, সকালের পরীক্ষা ১০টা হতে ১টা পর্যন্ত এবং বিকালের পরীক্ষা দুপুর ২টা হতে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী আজ ১ ফেব্রুয়ারি হতে আগামী ৮ মার্চ পর্যন্ত ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ প্রথম দিন রয়েছে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা এবং বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বোর্ড প্রদত্ত সময়সূচিতে বলা হয়েছে, আগামী ৯ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা ও ১০ হতে ১৪ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে (ভোকেশনাল) বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) বিষয়ের এবং দাখিল (ভোকেশনালে) বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আগেই জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...