The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক গ্রামে ৬০ রাণীর বসবাস!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন সুন্দর গ্রাম কি আর কখনও হতে পারে? তবে এটি একটি ঐতিহ্যবাহী গ্রাম বটে। কারণ গ্রাম একটা হলেও দেশ দুটি! আবার এমন একটি গ্রামে বসবাস করেন ৬০ জন রাণী!

queen 60, a village

পুরো গ্রামটি পাহাড়ে ঢাকা। সৌন্দর্যপূর্ণ গ্রাম এটি। জনসংখ্যাও খুবই কম। কিন্তু কয়েকটি বাড়ি অত্যন্ত পরিপাটি করে সাজানো দেখলে মন ভরে যায়। আবার এই গ্রামের বাসিন্দাদেরও রয়েছে বাড়তি সুবিধা। ভারতের বাসিন্দা হলেও এরা অনায়াসেই যেতে পারেন মিয়ানমারেও! তাও আবার চোরাপথে কিংবা লুকিয়ে চুরিয়ে নয়। প্রকাশ্যেই সীমান্ত অতিক্রম করতে পারেন এখানকার বাসিন্দারা। সেজন্য ভিসার কোনো প্রয়োজন পড়ে না।

queen 60, a village-3

আরও অনেক বাকি অবাক হবার! কারণ হলো এ গ্রামের রাজার নাম অঙ্গ নগোবাঙ্গ। সবমিলিয়ে ৭৫টি গ্রাম নিয়ে রাজার রাজত্ব। যেহেতু তার প্রাসাদ ছুঁয়ে গেছে সীমান্ত, তাই রাজপরিবারের সদস্যদের খেতে হয় মায়ানমারে, শুতে হয় ভারতে।

queen 60, a village-2

আবার রাজার পরিবার খুব ছোট নয়, শুধু রাণীর সংখ্যাই ৬০! এক রাজপুত্র রয়েছেন মায়ানমার সেনাবাহিনীতেও। কারণ এই গ্রামের অর্ধেকটা ভারতে আর বাকি অর্ধেক মিয়ানমারের অংশ। শুধু রাজপরিবার নয়, গোটা লৌঙ্গা গ্রামের সবাই পেয়েছেন দ্বৈত নাগরিকত্ব। আর তাই দু-দেশেই এই অবাধ গতিবিধি। তথ্য: www.deshebideshe.com এর সৌজন্যে।

Loading...