জন্ম নিয়েই এক শিশুর বয়স হলো ১২ বছর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনে যে কেও বিস্মিত হবেন সেটিই স্বাভাবিক। কারণ জন্ম নিয়েই কিভাবে বয়স ১২ বছর হয়? কিন্তু সত্যিই তাই হয়েছে। জন্ম নিয়েই এক শিশুর বয়স হয়েছে ১২ বছর!

With birth of a child is 12 year old

জন্ম নিয়েই শিশু আবার ১২ বছর বয়সের হয় কিভাবে? এমন প্রশ্ন আসা অস্বাভাবিক কিছু নয়। তবে এই ঘটনা সম্পূর্ণ সত্য।
দেশের দীর্ঘতম সময় পর জন্ম নেওয়া টেস্টটিউব শিশুর জন্ম উদযাপন করছেন চীনাবাসীরা। যেহেতু এটি টেস্টটিউব বেবি তাই ১২ বছর পূর্বে এই শিশুকে নিষিক্ত করা হয়েছিল। এই শিশুটি সম্প্রতি চীনের শানক্সি প্রদেশের তাংরু হাসপাতালে জন্মগ্রহণ করেছেন। এই শিশুটির ভ্রূণ আরও ১২ বছর আগে নিষিক্ত করা হয়েছিল।

তবে এটি কোন অশুভ পরীক্ষা নয়, এটি বিজ্ঞানের আরেকটি বিজয়ের গল্প হিসেবে দেখা হচ্ছে। যে সকল নারীদের সন্তান জন্মদানে বিভিন্ন ধরণের শারীরিক সমস্যা থাকে, তাদের জন্য একটি সুখের বার্তা নিয়ে এসেছে এই পাদ্ধতিটি।

চীনের স্থানীয় গণমাধ্যম বলেছে, ৪০ বছর বয়সী এক নারী পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমের সঙ্গে সঙ্গে ফ্যালোপিয়ান টিউবের সমস্যায় ভুগছিলেন। ২০০৩ সালে তিনি যখন প্রথম গর্ভধারণ করেন তখন তার ভ্রূণগুলো হিমায়িত করে রাখা হয়। ১৩ বছর পর চীনের এক সন্তান নীতির ধারা শিথিল করার পর তার এই দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম দেওয়া হয়।

খবরে বলা হয়, যখন প্রথম তার ফার্টিলিটি পরীক্ষা করা হয়, তখন তার বাকি ১২টি ডিম্ব তার স্বামীর ভ্রূণের সঙ্গে নিষিক্ত করে রাখা হয়েছল। সেই ডিম্বের মাঝে দুইটিকে তারা ইমপ্ল্যান্ট করেন। এরপর ৯ মাস পর তাদের স্বাস্থ্যবান পুত্র সন্তানের জন্ম হয়।
এরপর তার বাকি ডিম্বগুলোকে তখন হতেই হিমায়িত করে রাখা হয়েছির। তারপর তার ৭টি নিষিক্ত ডিম্বাণু হতে ৩টি ডিম্বাণু ভালোভাবে বেঁচে থাকে। সেখান থেকেই মূলত এই দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম হলো।

Advertisements
Loading...