‘স্টেভিয়া’ চিনির বিকল্প হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চিনির চেয়েও ৩০০ গুণ মিষ্টি হলো এই ‘স্টেভিয়া’। যা চিনির বিকল্প হতে পারে। চিকন পাতার হালকা কঁচি ডালে সজ্জিত গাছ হলো এই ‘স্টেভিয়া’।

Stebhiya sugar substitute can be

জানা গেছে, স্টেভিয়া এমন এক ধরনের গাছ যাতে রয়েছে স্টেভিডিন নামক এক ধরনের অ্যালকোহল। যা হতে স্টেভিয়া সুগার বা চিনি তৈরি করা সম্ভব। এটি আখ হতে তৈরি চিনির থেকেও ৩০০ গুণ বেশি মিষ্টি। যে কারণে চিনি হতে তৈরি যেকোন খাদ্যদ্রব্য স্টেভিয়া সুগার হতেও তৈরি করা যেতে পারে। এতে করে মিষ্টি বেশি হওয়ার কারণে চিনির চেয়ে অনেক গুণ খরচ কমিয়ে আনা সম্ভব। আরও একটি মজার বিষয় হলো, চিনির চেয়ে ৩০০ গুণ বেশি মিষ্টি হলেও এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। যে কারণে ডায়াবেটিস রোগীও নিশ্চিন্তে এটি দিয়ে তৈরি যে কোনো খাবার গ্রহণ করতে পারবেন।

অনেকটা আমাদের দেশের আলু গাছের মতো দেখতে এই স্টেভিয়া। আলু গাছের মতোই এই গাছগুলো ১২ হতে ১৬ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। গাছগুলোর কাণ্ড, পাতা, শেকড় হতে শুরু করে সব কিছুই প্রায় একই আকৃতির। এটি আলু গাছের মতোই জড়সড় হয়ে এক সঙ্গে বেড়ে ওঠে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আলু গাছের মতো হলেও এই গাছের শেকড়ে আলু জাতীয় কিছুই ধরে না। তবে গাছগুলোতে ফুল ও ফল ধরে। ফলের বীজ হতে চারাও উৎপাদন করা যায় এটি থেকে। চিনির বিকল্প এটি ব্যবহার করার ব্যাপারে গবেষকরা গবেষণা চালাচ্ছেন। অদূর ভবিষ্যতে হয়তো চিনির বিকল্প হবে এই ‘স্টেভিয়া’।

Advertisements
Loading...