আজ ঐতিহাসিক ৭ই মার্চ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ঐতিহাসিক ৭ই মার্চ। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা অবিস্মরণীয় ও গৌরবের দিন।

Today historic 7th March

বাঙালিদের সুদীর্ঘকালের আপসহীন আন্দোলনের এক পরিস্থিতিতে ১৯৭১ সালের আজকের এই দিনে অর্থাৎ ৭ই মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (যেটি বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক উত্তাল জনসমুদ্রে বাংলাদেশের স্বাধীনতার ডাক দেন।

বঙ্গবন্ধুর সেদিনের সেই ঐতিহাসিক ভাষণের কথাগুলো ছিলো ঠিক এমন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’- বঙ্গবন্ধুর সেইদিনের সেই তেজদীপ্ত ঘোষণাই ছিলো প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার মূল ভিত্তি। সে সময় পশ্চিম পাকিস্তানী শাসকদের শত নিপীড়ন উপেক্ষা করে বীর বাঙালি অস্ত্র ধারণের পূর্বে বঙ্গবন্ধুর পক্ষ হতে এদিনই স্বাধীনতার ডাক দেওয়া হয়। বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণ থেকেই মূলত দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে।

৬৬ সালের ৬-দফা, ৬৯’র গণঅভ্যুত্থান ও ৭০’র নির্বাচনের পর যখন বাংলার জনগণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করছিল, ঠিক তখনই এই ভাষণে বাংলাদেশকে পরাধীনতার গ্ল­ানি হতে মুক্ত করার জন্য দিক-নির্দেশনা প্রদান করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সেদিন উত্তাল জনসমুদ্রে দাঁড়িয়ে বাংলার মুক্তিকামী জনতার উদ্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেছিলেন, ‘তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সবকিছু….- আমি যদি হুকুম দিবার নাও পারি,… তোমরা বন্ধ করে দেবে।’

সেদিন আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোলার আহ্বান জানিয়ে ভাষণে বঙ্গবন্ধু আরও বলেন, ‘রক্ত যখন দিয়েছি, আরও রক্ত দেবো, এই দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ।’ ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের শেষ অংশে গিয়ে তিনি বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বঙ্গবন্ধুর সেদিনের ভাষণের পর তৎকালীন পূর্ব পাকিস্তানের পরিস্থিতি একেবারে পাল্টে যায়। দেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর সেদিনের ভাষণ শুনে ঝাঁপিয়ে পড়ে মুক্তির সংগ্রামে। এরপর ১৯৭১ এর ২৬ মার্চ শুরু হয় মুক্তি সংগ্রাম। যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর আমরা একটি পতাকা, একটি স্বার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সমর্থ হই।

Advertisements
Loading...