আর্জেন্টিনায় আশ্চর্যজনকভাবে আকাশ পথে চলে ট্রেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ট্রেন শুধু মাটির উপর দিয়েই নয়, মাটির নিচ দিয়েও চলাচল করে। তবে আশ্চর্যজনকভাবে আকাশ পথে চলে ট্রেন! এই ট্রেনটি চলে আর্জেন্টিনায়!

sky train in Argentina

এমন কথা শুনে রূপকথার গল্পের মতো মনে হতে পারে। কিন্তু বাস্তবেই আর্জেন্টিনায় চলে এমন আশ্চর্যজনক ট্রেন। তাও আবার আকাশ পথে! সেখানে অনেকটা বিমানের মতো করে ট্রেন আকাশের মাঝে মেঘ ভেদ করে এগিয়ে যায় গন্তব্যের দিকে। তাই এই ট্রেনকে বলা হয় ‘ট্রেন টু দি ক্লাউডস’ (train to the clouds)।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আর্জেন্টিনার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত এই রেল স্টেশনটি সমুদ্রপৃষ্ট হতে প্রায় ৪,২০০ মিটার উচ্চতায় অ্যান্ডেজ় পর্বতশৃঙ্গের উপরে নির্মিত। এই ট্রেন লাইনটির কিছু অংশ আকাশের উপর দিয়ে মেঘ ভেদ করে সামনের দিকে এগোতে থাকে। এমন অভিজ্ঞতার সাক্ষী হতে দেশ-বিদেশের বহু মানুষ ভিড় করে এখানে। আর তাই এই রেল স্টেশনটি বিশ্বের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে পরিগণিত হয়ে থাকে।

বিশ্বের বিভিন্ন দেশে পাহাড় কিংবা পর্বতশৃঙ্গের উপর রেললাইন রয়েছে। তবে এটি বাকিদের হতে একেবারেই ভিন্ন। তাছাড়া এটি অন্যতম ও উচ্চতম রেললাইন হিসেবে খ্যাত।
জানা যায়, আর্জেন্টিনার ‘সিটি অফ সালটা’ হতে এই রেল স্টেশনটির যাত্রাপথ শুরু হয়। এটির উচ্চতা ১,১৮৭ মিটার। ট্রেনটির গন্তব্যস্থল হলো আর্জেন্টিনার সালটা হতে লা পলভোরিলা। এর দূরত্ব ২১৭ কিলোমাটির। ১৬ ঘণ্টায় ট্রেনটি এই পথ অতিক্রম করে। এই ট্রেনটির যাত্রাপথে মোট ২৯টি ব্রিজ়, ২১টি টানেল, ১৩টি খিলান এবং ২টি খুন্দ্র বাঁকও রয়েছে।

এক তথ্যে জানা যায়, ১৯২১ সালে এই রেল লাইনটির নির্মাণ কাজ শুরু হয়। প্রথমে এই রেল স্টেশনটি অর্থনৈতিক এবং সামাজিক কারণে তৈরি করা হলেও ১৯৭২ সালে এটিকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তারপর হতে এটি এক জনপ্রিয় বিস্ময়কর ট্রেন হিসেবে পরিগণিত হয়ে আসছে। প্রতিদিন বহু পর্যটক আসেন এখানে। এই আশ্চর্যজনক ট্রেন ও এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...