বাঁশের সাইকেল এবার বানিজ্যিকভাবে তৈরি হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ আধুনিক হলেও সেই আমলের বাঁশের যুগ মনে হচ্ছে আবার ফিরে আসছে। বাঁশের সাইকেল এবার বানিজ্যিকভাবে তৈরি হচ্ছে!

bike is made of bamboo commercially

যে কেও ব্যবহার করতে পারেন এই বাই সাইকেল। তাছাড়া সহজলভ্য ও অল্প দূরত্বে যাওয়ার জন্য সবার পছন্দ হলো এই বাই সাইকেল। বাংলাদেশসহ বিশ্বর প্রায় সব দেশেই রয়েছে সাইকেল সংস্কৃতি। তবে বাঁশ দিয়ে বানিজ্যিকভাবে সাইকেল তৈরির ঘটনা আমরা দু’একটি দেখে থাকলে বাণিজ্যিকভাবে এটিই প্রথম। সেই কাজই করেছে যাচ্ছে ঘানার একটি সাইকেল কোম্পানি।

তবে ওই কোম্পানিটি স্টিল কিংবা কার্বন ফাইবার দিয়ে নয়, এবার বাই সাইকেলগুলো তৈরি করছে বাঁশের তৈরি সরঞ্জাম দিয়ে। আসলেও অবাক হওয়ার মতো ঘটনা এটি। কারণ আমরা আগে দেখেছি দু’একটি বাঁশের সাইকেল তৈরির খবর। কিন্তু এবার বাণিজ্যিকভাবে এই সাইকেল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

bike is made of bamboo commercially-2

এই অবাক করার মতো কাজটি করে যাচ্ছে ঘানার একটি কোম্পানি। বুমার্স নামের ওই কোম্পানিটির কাজ হলো বাঁশ উৎপাদন করে, বাইরে রফতানি করা।

জানা যায়, ১৯৯০ সালে ক্রেগ ক্যাফি প্রথম বাঁশ দিয়ে তৈরি বাই সাইকেল উদ্ভাবন করেন। ২০০৯ সালে এই কোম্পানি বুমার্স, ক্রেগের সঙ্গে যুক্ত হয়ে কাজ শুরু করে।

bike is made of bamboo commercially-3

বুমার্স ইন্টারন্যাশনাল কোম্পানিটির সিইও কোয়াবেনা ডানসো জানান, ‘ধারণাটি আমরা পেয়েছি ক্রেগের কাছ হতেই। অসাধারণ একটা আইডিয়া ছিল। ওর সঙ্গে পার্টনারশীপ করে আমরাও বাঁশের সাইকেল তৈরি শুরু করে দেয়। ওর কাছ থেকে মূলত আমরা নানা রকম আইডিয়া, টেকনিক্যাল বিষয়গুলো শিখেছি।’

উল্লেখ্য, মাত্র ২০ জন কর্মী নিয়ে চলে বুমার্সের বাই সাইকেল তৈরির কারখানাটি। বাগান হতে বাঁশ কাটা হতে শুরু করে একজন কর্মীর একটা সাইকেলের ফ্রেম তৈরি করতে সময় লাগে প্রায় ৪০ ঘন্টার মতো।

Advertisements
Loading...