বিজয় শর্মার পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল নিয়ে আলোড়ন সৃষ্টি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবিষ্কার মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। সাধারণ মানুষও এখন আবিষ্কারের নেশায় মত্ত। এবার পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল আলোড়ন সৃষ্টি হয়েছে!

bamboo-created-a-sensation-with-bike

এই বাঁশের সাইকেলটি তৈরি করেছেন ভারতের এক বাসিন্দা। তার নাম বিজয় শর্মা। এই বাঁশের সাইকেল তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন। বহু বছর ধরে তিনি এই বাঁশের সাইকেল বানাচ্ছেন।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এক সময় বিজয়ের বাবার ছিলো ছুতোরের দোকান। বাবার কারখানায় খুব ছোট হতে কাজ ও ঘোরাঘুরির অভিজ্ঞতাই অবশেষে পরিণত হয়েছে এই পরিবেশবান্ধব সাইকেল তৈরিতে!

বিজয় শর্মার আবিষ্কৃত এই সাইকেলের ফ্রেম তৈরি হয়েছে পাকা বাঁশ দিয়ে। সাইকেলের বডির বাকিটুকুতেই ব্যবহার করা হয়েছে ফাইবার। শুধু হাতল, চাকা আর প্যাডেলে ব্যবহার করা হয়েছে ধাতবস্তু! অর্থাৎ সাইকেল তৈরির সময় ধাতু গলাতে গিয়ে যেটুকু পরিবেশ দূষণ হয়, এখানে সেই সম্ভাবনাও অনেক নেই!

জানা যায়, বিজয়ের এই পরিবেশবান্ধব সাইকেলটি প্রথম প্রদর্শিত হয়েছে চেন্নাইয়ের জাপানি ইন্ডাস্ট্রিয়াল টেস্টে। সেখানে সসম্মানে বিজয়ীর সম্মান পেয়েরেছন বিজয়ের এই উদ্ভাবন বিজয় শর্মা। তারপর একসময় তার এই বামবাইক, অর্থাৎ ‘বাম্বু মেড বাইক’ পায় সেরা পুরস্কার। নীলগিরি সাইকেল ট্যুর প্রতিযোগিতা, যেটি ভারতের সবচেয়ে কঠিন ও দীর্ঘতম সাইকেল প্রতিযোগিতা, সেখানে জেতার পর বিজয়ের এই বামবাইক পুরস্কার হিসেবে দেওয়া হয়।

এতো কিছু পাওনা সত্ত্বেও বিজয়ের আক্ষেপ একটাই তা হলো, তার এই পরিবেশবান্ধব সাইকেল এখনও নিজের দেশেই তেমন জনপ্রিয় হয়নি! কিন্তু গত বছরেও তার তৈরি বামবাইক কিনেছেন চড়া দামে বিদেশি ক্রেতারা। তাই ভারতে বামবাইকের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য আপাতত ওয়ার্কশপ পরিচালনা করছেন বিজয়। হাতে-কলমে শেখাচ্ছেন বাঁশ হতে এমন সাইকেল বানানোর খুঁটিনাটি বিষয়গুলো। তবে হাল ছাড়েননি তিনি। তার আশা একদিন এদেশের ঘরে ঘরে পৌঁছে যাবে এই বাঁশের তৈরি বাইক।

Loading...