এবার মানুষের চোখে কম্পিউটার বসানোর পরিকল্পনা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সায়েন্সফিকশনের মতোই এক অত্যাশ্চর্য পরিকল্পনা করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট গুগল। তারা এবার মানুষের চোখে কম্পিউটার বসানোর পরিকল্পনা করেছেন!

human eye Computers

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইতিমধ্যে এই কম্পিউটারের পেটেন্টের জন্য আবেদনও পেশ করা হয়েছে।

ওয়েবসাইট নিউজ ডট কম নামে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদ মাধ্যম বলেছে, গুগলের এই কম্পিউটারের মূল কাজ হবে মানুষের দৃষ্টিশক্তিকে আরও উন্নত করা। শুধু তাই নয়, নানা তথ্য বিশ্লেষণ করার কাজে ব্যবহার করা যাবে এই কম্পিউটারটি। যদিও কীভাবে এটি কাজ করবে, সে বিষয়ে গুগল কর্তৃপক্ষ কিছুই বলেনি।

বিশেষজ্ঞরা কম্পিউটারটির নাম দিয়েছেন ‘গুগল আই’। এটি মানুষের চোখে স্থাপন করার পর, যে আলো এই কম্পিউটারের ওপর পড়বে, সেই আলোর তারতম্য হতেই এটি মানুষের দৃষ্টিশক্তিকে আরও কার্যকর করে তুলবে। এছাড়া এই ক্ষুদ্র কম্পিউটারে কিছু পরিমাণ মেমোরি সংরক্ষণ করার ব্যবস্থাও রাখা হবে। আরও এতে থাকবে একটি রেডিও।

বলা হয়েছে, এই কম্পিউটারটি একটি বিশেষভাবে তৈরি অ্যান্টেনার সাহায্যে চার্জ করা যাবে।
অবশ্য মানুষের চোখে এমন জটিল একটি যন্ত্র বসানো যে খুব একটা সোজা কাজ নয়, তা বলাই বাহুল্য। আগ্রহীকে প্রথমে একটি ছোটখাটো অস্ত্রোপচার করতে হবে।

‘গুগল আই’ কবে নাগাদ বাজারে পাওয়া যাবে কিংবা এর দাম কেমন হবে সে বিষয়ে গুগল কর্তৃপক্ষ কোনো তথ্য প্রকাশ করেনি। তবে এ ধরনের প্রচেষ্টা গুগলের জন্য এটিই প্রথম নয়। ২০১৪ সালে গুগল বাজারে আনে গুগল গ্লাস। অবশ্য বিদ্ঘুটে ডিজাইন ও গোপনে ছবি এবং ভিডিও ধারণ করার মতো ফিচারগুলো থাকার জন্য প্রযুক্তিবিশ্বে সেটি তেমন একটা জনপ্রিয় হয়নি। এমন অভিজ্ঞতা থেকেই গুগল আনতে যাচ্ছে আরও উন্নত প্রযুক্তিতে গুগল আই। কতোটা সফলতা আসবে তা সময়ই বলে দেবে।

Advertisements
Loading...