দিনে ৩ কেজি মরিচ খান এমন এক ব্যক্তির গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মরিচের ঝাল আমাদের মোটেও সহ্য হয় না। তরকারিতে ঝাল একটু বেশি হলে আমরা অস্থির হয়ে পড়ি। অথচ লি নামে এক ব্যক্তি দিনে ৩ কেজি মরিচ খেয়ে ফেলেন।

3 kg pepper who eat

অনলাইন দুনিয়া এখন লি’র মরিচের ঝাল খাওয়া নিয়ে মুখরোচক খবর প্রকাশ করছে। খুব ছোটবেলা থেকেই ঝাল খেতে ভালবাসতেন লি। তবে কয়েকবছর পূর্বের একটি ঘটনা তার খাওয়ার অভ্যাস পুরোপুরি বদলে দিয়েছে। আমরা মুড়ি, ভাত, রুটি-তরকারি অনেক কিছুর সঙ্গেই একটু স্বাদের জন্য হয়তো মরিচ খেয়ে থাকি। তবে লি খাবারের সঙ্গে মরিচ নয়, মরিচের সঙ্গে খান হালকা খাবার!

এমন কথা শুনে হয়তো নিশ্চয়ই আপনার গা শিউরে উঠবে। চিনের হেনান প্রদেশে বসবাসকারী ৪৮ বছর বয়সি লি ইয়াংজি সারাদিন লঙ্কা (মরিচ) খেয়েই কাটান। তাও আবার একটু, আধটু নয়, সারাদিনে প্রায় ৩ কেজি মরিচ খান লি।

সকালে ব্রেকফাস্ট হতে শুরু করে লাঞ্চ, ডিনার, সবকিছুতেই লিয়ের মুখে লঙ্কা ছাড়া কিছুই রোচে না। লঙ্কাই তার বেঁচে থাকার একমাত্র রসদ। তাই সবাই তাকে ‘লঙ্কার রাজা’ বলে ডাকে।

ছোটবেলা হতে ঝাল খাওয়ার অভ্যাস থাকলেও কয়েকবছর আগে একটি ঘটনাই তার খাওয়ার অভ্যাসটি পুরোপুরি বদলে দেয়। লি’র ছেলে একটি গাড়ি দুর্ঘটনায় মারাত্মক জখম হয়। সেই সময় নিজের জমানো সমস্ত অর্থ ছেলের চিকিৎসার পিছনে খরচ করেন লি। অর্থের অভাবে সামান্য খাবারটুকুও কেনার ক্ষমতা ছিল না লি’র। তখনই নিজের বাড়ির বাগানের একটি গাছ হতে দু’টি লঙ্কা ছিড়ে খান লি।

তখনই তিনি বুঝতে পারেন, শুধু লঙ্কা খেয়ে থাকাটা অসম্ভব নয়। এরপর হতে আস্তে আস্তে শুধু লঙ্কা খাওয়া শুরু করেন লি। এখন অন্যান্য খাবারের থেকেও বেশি লঙ্কা খান লি।

উল্লেখ্য, ২০০৯ সালে হেনান প্রদেশে লঙ্কা খাওয়া প্রতিযোগিতাতেও প্রথম পুরস্কার পেয়েছেন লি।

Advertisements
Loading...