আইএস কেবল মাত্র ভয় পায় ইসরায়েলকেই!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যকেও ভয় না পেলেও কেবল মাত্র ভয় পায় মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে।

CTT-01

আইএসের সঙ্গে অবস্থান করেও বেঁচে যাওয়া একমাত্র পশ্চিমা সাংবাদিক ইয়োগেন টডেনহুফার এমন দাবি করেছেন!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই জার্মান সাংবাদিক ইয়োগেন টডেনহুফার গত বছর আইএস অধিকৃত ইরাকের মসুল শহরে অন্তত ১০ দিন অবস্থান করেন। এরপর সংগৃহীত তথ্য দিয়ে একটি বই লেখেন এই সাংবাদিক। এই বইতে ইয়োগেন আইএসের ইসরায়েল-ভীতির কথা উল্লেখ করেন।

‘জিউয়িশ নিউজের’ একটি সাক্ষাৎকারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট বলেছে, প্রথম থেকেই আইএসের এলাকা দখলের পরিকল্পনায় ইসরায়েলকে রাখা হয়নি।

আইএস যোদ্ধাদের নিকট হতে ইয়োগেন টডেনহুফার জেনেছেন, তাঁরা নাকি ইসরায়েলের সেনাবাহিনীকে অত্যন্ত শক্তিশালী মনে করে। সে কারণেই দেশটিকে তাঁদের এতো ভয়!

আইএস যোদ্ধারা মনে করে যে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পদাতিক সেনাদের হামলাও তাঁরা প্রতিহত করতে সমর্থ। কারণ শহরে গেরিলা হামলা ও জঙ্গিগোষ্ঠীর যুদ্ধ পরিকল্পনার সঙ্গে ওই দেশ দুটির সেনারা খুব একটা পরিচিত নয়। কিন্তু ইসরায়েলের সেনাবাহিনী গেরিলা ও সন্ত্রাসবিরোধী লড়াইয়ে অনেক বেশি দক্ষ। সাংবাদিক ইয়োগেন টডেনহুফারের সঙ্গে সাক্ষাৎ ঘটা প্রায় সব আইএস যোদ্ধাই ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফকে ‘আসল বিপদ’ মনে করে থাকেন।

ইনডিপেনডেন্ট আরও জানিয়েছে, ইরাক ও সিরিয়ায় আইএসবিরোধী যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে ইসরায়েল অন্তর্ভুক্ত হয়নি। তবে দেশটির গোয়েন্দারা জোটের মিত্রদের কাছে আইএস সম্পর্কে তথ্য দিচ্ছেন বলে ধারণা করা হয়ে থাকে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...