তিস্তা নিয়ে জট খুলতে যাচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তিস্তার পানি নিয়ে বাংলাদেশের ন্যায্য হিস্যা পূরণে জট খুলতে নতুন করে উদ্যোগ নিতে চলেছে ভারত। এ জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দরজায় কড়া নাড়তে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় সরকার।

Teesta is open to tangle

মমতা বন্দ্যোপাধ্যায় দ্বিতীয় মেয়াদে মূখ্যমন্ত্রী হওয়ার পর নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে প্রায় এক বছর পরে বিষয়য়টি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে কেন্দ্রে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গত সোমবার জানিয়েছেন, নির্বাচনী ব্যস্ততার কারণে প্রায় এক বছর মমতার সঙ্গে এই বিষয়ে কথা বলা সম্ভব হয়নি। বহু প্রতীক্ষিত এই চুক্তিটি খুব শীঘ্রই বাস্তবায়ন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিতীয় বারের মতো ক্ষমতায় এসেছেন মমতা। তিনি নিজেও বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী। তাছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও মমতার সম্পর্ক ভালো। শপথ গ্রহণ অনুষ্ঠানেও উনি হাসিনাকে নিমন্ত্রণ করেছিলেন।’ সবকিছু মিলিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তিস্তা চুক্তির ভবিষ্যত নিয়ে আশাবাদী।

Advertisements
Loading...