পোশাক শ্রমিকদের জন্য সুসংবাদ ॥ পৃথক মজুরি বোর্ডের ঘোষণা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পোশাক শ্রমিকদের জন্য পৃথক মজুরি বোর্ডের ঘোষণা দেওয়া হয়েছে। ওই মজুরি বোর্ড ঘোষণার ফলে শ্রমিকরা চলতি বছরের ১ মে থেকে নতুন কাঠামো অনুযায়ী বেতনভাতা পাবেন বলে জানিয়েছেন পোশাক শিল্প সংক্রান্ত মন্ত্রিসভার সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। গতকাল তিনি সাংবাদিকদের এই তথ্য দেন।

An enterprise of IEPZ-1

গতকাল ১২ মে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে তিনি এ বোর্ড গঠনের ঘোষণা দেওয়া হয়। কিন্তু অন্যদিকে মজুরি বোর্ড গঠন করার বিষয়টি মেনে নিলেও চলতি ১ মে থেকে নতুন কাঠামো অনুযায়ী বেতনভাতা দেবে না বলে জানিয়েছেন বিজিএমইএ এবং বিকেএমইএ নেতারা।

সংবাদ সম্মেলনে অন্যাদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, সংসদ সদস্য ইসরাফিল আলম, সালমান এফ রহমান, এ কে আজাদ চৌধুরী, সেলিম ওসমানসহ বিজিএমইএ ও বিকেএমইএ এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

লতিফ সিদ্দিকী বলেন, সাভারের রানা প্লাজা ধসের পর দেশের বিভিন্নস্থানে শ্রমিকদের বেতন নিয়ে নানা ধরনের অসন্তোষ ছিল। এর ফলে শ্রমিকদের মাঝে শঙ্কা দেখা দিয়েছে। এ অসন্তোষ ও শঙ্কা দূর করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে এ মজুরি বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। শ্রম আইনের ২০৬ ধারানুযায়ী বোর্ড গঠন করা হয়েছে।

বস্ত্র ও পাটমন্ত্রী লতিফ সিদ্দিকী বলেন, রানা প্লাজা ধসের পর থেকে গার্মেন্টস শিল্পে অস্থিরতা সৃষ্টির জন্য দেশী-বিদেশী শক্তি নানামুখী তৎপরতা শুরু হয়েছে। রাজনৈতিকভাবেও অস্থিরতা সৃষ্টির চেষ্টা চলছে।

বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, আমরা মজুরি বোর্ড গঠন মেনে নিয়েছি। তবে চলতি বছরের ১ মে থেকে তা কার্যকর করা যাবে না।

বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান বলেন, সরকার মজুরি বোর্ড গঠন করেছে। যখন থেকে গেজেট প্রকাশ হবে, তখন থেকেই আমরা বেতনভাতা দেবো। কিন্তু হঠাৎই এমন ঘোষণা দেয়া হবে তা আমাদের জানা ছিল না।

উল্লেখ্য, পোশাক শ্রমিকদের জন্য পৃথক মজুরি বোর্ডের ঘোষণা দেওয়ার মধ্যদিয়ে মূলত গার্মেন্টস শ্রমিকদের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো। এখন কর্মের পরিবেশসহ অন্যান্য বিষয়গুলোও অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করা হবে বলে শ্রমিক নেতৃবৃন্দরা মনে করেন।

তথ্যসূত্র: দৈনিক ভোরের কাগজ।

Advertisements
Loading...