এমন এক হাসপাতাল যেখানে কন্যা সন্তান জন্ম হলে খরচ লাগে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখনও এমন নিয়ম রয়েছে যে কন্যা সন্তান হলে একজন নারীকে অনেক লাঞ্ছনা সহ্য করতে হয়। তবে এবার এমন এক হাসপাতাল পাওয়া গেছে যেখানে কন্যা সন্তান জন্ম হলে খরচ লাগে না!

কন্যা সন্তান জন্ম হলে অভ্যর্থনাতো জোটেই না। উল্টো বরাদ্দ থাকে লাঞ্ছনা। কন্যা সন্তান ভূমিষ্ঠকারী মা-ও যেমন রেহাই পান না, ঠিক তেমনই রেহাই মেলে না শিশু কন্যা সন্তানটিরও। তবে এ চিত্রটাই যেনো এবার বদলাতে চাইছে ভারতের গুজরাতের এক হাসপাতাল। এবার সেখানে কন্যা সন্তান জন্মগ্রহণ করলে হাসপাতালের খরচ বাবদ কোনো টাকা নেওয়া হবে না বলে জানানো হয়েছে!

মূলত কন্যা সন্তানের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাতেই আহমেদাবাদের সিন্ধু হাসপাতালে এমন একটি ব্যতিক্রমি পদক্ষেপ নেওয়া হয়েছে।

Related Post

হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর মহাদেব লোহানা বলেছেন, ‘বছরের পর বছর ধরে দেখেছি গর্ভবতী রমণীরা যারা এখানে আসেন তারা পুত্রসন্তান কামনা করে থাকেন। এমনকী পরিবারের প্রত্যাশাও থাকে তেমনই। পুত্রসন্তান হলে আনন্দ উৎসবে মেতে ওঠে পুরো পরিবার। তবে কন্যাসন্তান হলে দেখা যায় তার উল্টোটা। ছেলে হলে মিষ্টি বিতরণ করা হয়, আর মেয়ে হলে তা কখনও হয় না। তবে এবার এই চিত্রটা যেনো কন্যাসন্তান ভূমিষ্ট হওয়ার ক্ষেত্রেও দেখা যায় তাই আমাদের এমন উদ্যোগ।’

হাসপাতালের খরচ নেওয়া হবে না শুধু তাই নয়, পুত্র সন্তান হলে যেভাবে আনন্দ করা হয়, মিষ্টি বিতরণ করা হয়ে থাকে, মেয়ে সন্তান হলেও ঠিক তাই হবে এবং সেটি করবে হাসপাতাল নিজ উদ্যোগেই।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন প্রায় ১৫০ গর্ভবতী রমণী। তাদের মধ্যে যাদের কন্যা সন্তান ভূমিষ্ঠ হবে তারা সবাই এই সুযোগটি পাবেন। হাসপাতালের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় অধিবাসীরা।
অনেক পরিবারে কন্যাসন্তানের আগমন মানেই যেনো এক বিভীষিকা। আবার কোনো কোনো পরিবারে নাকি গত তিন দশকে কোনো কন্যা সন্তান জন্ম নেয়নি বলেও শোনা যাচ্ছে। মানুষের আত্মবিশ্বাস যোগাচ্ছে হাসপাতালের এই কর্মসূচিটি!

This post was last modified on জুলাই ২২, ২০১৬ 7:12 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে