বন্যায় মানুষের জীবন দুর্বিষহ: বন্যার্তদের পাশে দাঁড়ান [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে বন্যায় মানুষের দুর্ভোগ এখন চরমে। এমন পরিস্থিতিতে বন্যার্তদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।

flood victims

দেশের বিভিন্ন অঞ্চলে নদীর পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। অবনতি হয়েছে শরীয়তপুর এবং ফরিদপুরে। সিরাজগঞ্জ, জামালপুরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে দুর্ভোগ কাটেনি মানুষের। বিশুদ্ধ পানি ও খাবার সংকট দেখা দিয়েছে বন্যা কবলিত এলাকাগুলোতে।

পদ্মা ও কীর্তিনাশাসহ নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে শরীয়তপুরে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। পানিবন্দি হয়ে পড়েছেন শরীয়তপুর সদর, জাজিরা, নড়িয়া এবং ভেদরগঞ্জ উপজেলার ৪ শতাধিক গ্রামের অন্তত ৫ লক্ষাধিক মানুষ। এ অবস্থায় পর্যাপ্ত ত্রাণ সহায়তার অভাবে মানবেতর জীবন যাপন করছেন বন্যাদুর্তরা।

flood victims-2

এদিকে ফরিদপুর জেলার চর ভদ্রাসন উপজেলার গাজীরটেক এলাকায় পদ্মার স্রোতে বন্যানিয়ন্ত্রণ বাঁধের প্রায় ২শ’ মিটার ভেঙ্গে গেছে। এতে করে প্লাবিত হয়েছে অন্তত ১০টি গ্রাম।

flood victims-3

সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও সিরাজগঞ্জে এখনও পানিবন্দি হয়ে পড়েছেন ফরিদপুর জেলা সদর, শাহজাদপুর, বেলকুচি, চৌহালি এবং কাজিপুর উপজেলার অন্তত ৪৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ। এসব এলাকায় পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

সরকারী সাহায্য অপ্রতুল হওয়ায় বেসরকারী সেচ্ছাসেবী সংস্থাগুলোর সাহায্য জরুরি হয়ে পড়েছে।

সময় টিভির সৌজন্যে দেখুন ভিডিও
http://video.genfb.com/560485227410063

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...