বাসের নিচ দিয়েই চলবে প্রাইভেট কার! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই দিনকে দিন পাল্টে যাচ্ছে পৃথিবীর চলন-ফেরন। এবার চীনে চালু হলো নতুন ধরণের বাস। যে বাসের নিচ দিয়ে চলবে প্রাইভেট কারও!

সংবাদ মাধ্যমে এমন একটি খবর সকলকে একটু হলেও নাড়া দিয়েছে। বেশ কিছুদিন আগেই চীনে বিশাল বাসের পরিকল্পনার কথা প্রকাশ করা হয়েছিল। সম্প্রতি এই নতুন ধরনের ব্যতিক্রমি বাসটি চীনের রাস্তায় পরীক্ষামূলকভাবে চলাচলও শুরু করেছে। বাসটি এতোই উঁচু আর বিশাল যে, তার নিচ দিয়ে অনায়াসে যাতায়াত করতে পারে প্রাইভেট কারের লাইন। ফক্স নিউজ এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

চীন সম্প্রতি যে বিশালাকৃতি বাস পরীক্ষামূলকভাবে চালু করেছে তার নাম দেওয়া হয়েছে ট্রানজিট এলিভেটেড বাস (টিইবি-১)। এই বাসটি চলাচল করতে তেমন কোনো বাড়তি স্থানেরও প্রয়োজন পড়ে না। একটি রাস্তায় একইসঙ্গে প্রাইভেট কার এবং এই নতুন ধরনের বড় বাস চলাচল করা সম্ভব। যে কারণে যানজট সহনীয় করা যাবে এই ধরনের বাস চলাচলের মাধ্যমে- এমনটিই ধারণা চীনা কর্তৃপক্ষের। বিশালাকৃতি এই নতুন ধরনের বাসটি লম্বায় প্রায় ৭২ ফুট ও এটি ২৫ ফুট চওড়া।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, রাস্তার দুই পাশে রেল লাইনের মতো লাইন বসানো হয়েছে এই বাসটি চলাচলের জন্য। বাসটিতে নিজস্ব ট্রাফিক লাইট এবং দুর্ঘটনা এড়াতে বিভিন্ন সংবেদনশীল যন্ত্রপাতিও রয়েছে। তবে প্রথম পর্যায়ে বাসটির গতি প্রতিঘণ্টায় ৩৭ মাইল রাখা হয়েছে। যাত্রী ধারণক্ষমতার দিক দিয়ে এ বাসের কোনোই জুড়ি নেই! সে কারণেই বাসটি ব্যবহারে যানজট কমানো সম্ভব হবে বলে মনে করছে চীনা কর্তৃপক্ষ। বাসটির যাত্রী ধারণক্ষমতা ৩০০। ব্যস্ত সময়ে অফিসগামী যাত্রীদের নিয়ে যানজটের ওপর দিয়ে অনায়াসে চলাচল করতে পারবে নতুন ধরনের এই বাসটি।

চীনের কুইনহুয়াংডাও শহরে এই বাসটি পরীক্ষামূলক চলাচল করানো হচ্ছে। সেখানে কম্পিউটারে মডেল তৈরির পর মাত্র তিন মাসেরও কম সময়ে বাস্তবেই তৈরি করা হয়েছে এ বাসটি। বলা হচ্ছে, ট্রাফিক জ্যাম ৩৫ শতাংশ কমাতে সক্ষম হবে এই নতুন ধরনের বাস। সে কারণে শুধু চীনই নয়, এই বাসের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ব্রাজিল, ফ্রান্স, ইন্দোনেশিয়া এমনকি ভারতও!

দেখুন ভিডিও

This post was last modified on আগস্ট ৪, ২০১৬ 1:02 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে