মাত্র চার বছর বয়সেই ভর্তি নবম শ্রেণীতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চার বছর বয়সের শিশুরা সাধারণত প্লে’এ পড়বে সেটিই খুব স্বাভাবিক। তবে অস্বাভাবিকতা হলো ভারতের এক চার বছর বয়সের মেয়ে ভর্তি হলো নবম শ্রেণীতে!

ananya verma

এমন একটি ঘটনা অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি সত্যি। ভারতের অনন্যা নামে মাত্র চার বছরের এক মেয়ে নবম শ্রেণীতে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন! ভারতের উত্তর প্রদেশ লক্ষ্যয়ের বাসিন্দা অনন্যা বর্মাকে সরাসরি নবম শ্রেণীতে ভর্তি করার এমন ব্যতিক্রমি সিদ্ধান্ত নিয়েছে একটি স্কুল কর্তৃপক্ষ।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, চার বছরের অনন্যা কোনো প্রথাগত শিক্ষা ছাড়াই গড়গড় করে রামায়ণ, মহাভারত পড়তে পারে। হনুমান চালিসা পাঠ করা তার কাছে অনেকটা পানি-পান্তার মতো!

যে স্কুলটিতে চার বছরের বালিকা অনন্যা ভর্তি হয়েছে যে স্কুলে ভর্তি হয়েছে সেই স্কুল কর্তৃপক্ষের দাবি, ব্যতিক্রমি প্রতিভার অধিকারী এই শিশুটির বিশেষ নজর প্রয়োজন। বিশেষত গণিতের উপর জোর দিতে চান ওই স্কুলের শিক্ষকরা। চার বছরের শিশুকে সরাসরি নবম শ্রেণীতে ভর্তি করার জন্য রাজ্যের স্কুল শিক্ষা দফতরের কাছে আবেদনও করা হয়েছে স্কুলের পক্ষ হতে বলা হয়েছে।

তবে অনন্যার পরিবারে এমন বিস্ময় নতুন কিছু নয়। এর কারণ হলো, অনন্যার দিদি সুষমা মাত্র সাত বছর বয়সে দশম শ্রেণীর পরীক্ষায় পাশ করে লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছিল। অনন্যার দাদা দেশের কনিষ্ঠতম কম্পিউটার গ্র্যাজুয়েট হয়ে ২০০৭ সালে সাড়া ফেলেছিল। মেয়ের এমন অবিশ্বাস্য প্রতিভার কারণে বাবা তেজ বাহাদুর একটি বিশ্ববিদ্যালয়ে সুপারভাইজারের চাকুরিও পেয়েছেন।

Advertisements
Loading...