রক্তাক্ত ও বিভীষিকাময় ২১ আগস্ট আজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ বাংলাদেশের ইতিহাসে রক্তাক্ত ও বিভীষিকাময় হত্যাযজ্ঞের সেই দিন ২১ আগস্ট। সেদিন আইভি রহমানসহ ২৪ জনের প্রাণ কেড়ে নিয়েছিল ঘাতকদের ছোঁড়া হ্যান্ড গ্রেনেড।

Today bloody and gruesome August 21

২০০৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে হত্যা করা হয় প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জনকে। মূলত তৎকালীন বিরোধীদলীয় নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করেই এই হামলা চালানো হয়েছিল। তিনি প্রাণে বেঁচে গেলেও ওই ঘটনায় তাঁর শ্রবণশক্তি হ্রাস পায়। নৃশংস এই হামলার শিকার হয়ে শতাধিক ব্যক্তি গুরুতর আহত হয়। তাদের অনেককে পরবর্তীতে স্থায়ী পঙ্গুত্ববরণ করতে হয়েছে।

২১ আগস্টের ওই বিভীষিকাময় ঘটনার কথা এখন মানুষ স্মরণ করে। অতর্কিত হামলা চালিয়ে বহু মানুষের প্রাণ কেড়ে নেওয়া হয়। জাতি আজ শ্রদ্ধাভরে এইদিনটিকে স্মরণ করছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী প্রদান করেছেন। মিলাদ মাহফিল, আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি) ২১ আগস্টের নারকীয় হত্যাযজ্ঞ চালালেও হত্যাকারীদের সহযোগিতা করার অভিযোগ রয়েছে চারদলীয় জোট সরকারের কিছু মন্ত্রী এবং নেতার বিরুদ্ধে। শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতাদের হত্যার মাধ্যমে আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার পরিকল্পনা হয় বলে অভিযোগ রয়েছে।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় যে কোনো সময় ঘোষণা করা হবে বলে জানা গেছে।

Advertisements
Loading...