ব্রেকিং নিউজ: রিভিউ খারিজ, যুদ্ধাপরাধী মীর কাসেমের মৃত্যুদণ্ড বহাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিভিউ খারিজের মাধ্যমে যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেমের মৃত্যুদণ্ড বহাল রেখেছে আদালত। আজ (মঙ্গলবার) সকালে আদালত রিভিউটি খারিজ করে দেয়।

death penalty for war crimes, Mir Qasim

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ আবেদনের রায় আজ ঘোষিত হয়েছে। আদালত এই রিভিউটি খারিজ করে দিয়েছে। এখন শুধুমাত্র রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনার পথটি খোলা রইলো। তিনি প্রাণভিক্ষা না চাইলে কিংবা আবেদন করে প্রত্যাখ্যাত হলে মৃত্যুদণ্ড কার্যকরে কোনো আর কোনো বাধা থাকবে না।

মীর কাসেম হলেন ষষ্ঠ যুদ্ধাপরাধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এলো। তিনি হলেন জামায়াতের পঞ্চম শীর্ষ নেতা, শেষ বিচারেও যার মৃত্যুদণ্ড বহাল রাখা হলো।

আপিল বিভাগের একই বেঞ্চ গত ৮ মার্চ মীর কাসেমের আপিলের রায় ঘোষণা করেছিল। ২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া প্রাণদণ্ডের সাজাই বহাল থাকে।

এদিকে ট্রাইব‌্যুনালে এই মামলার বিচার চলার মধ‌্যেই ২০১৩ সালের ২৮ এপ্রিল তৎকালীন আইনমন্ত্রী শফিক আহমেদ সাংবাদিকদের বলেছিলেন, মীর কাসেম আলী মানবতাবিরোধী অপরাধের বিচারকাজ প্রশ্নবিদ্ধ করতে যুক্তরাষ্ট্রের এক লবিস্ট প্রতিষ্ঠানকে ২ কোটি ৫০ লাখ ডলার দিয়েছেন। লবিস্ট প্রতিষ্ঠানের সঙ্গে ওই চুক্তির কপি ও টাকা দেওয়ার রসিদ সরকারের কাছে রয়েছে বলে জানিয়েছিলেন তৎকালীন আইনমন্ত্রী।

৬৩ বছর বয়সী এই যুদ্ধাপরাধী বর্তমানে গাজীপুরের কাশিমপুর কারাগারের কনডেম সেলে রয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...