সৌদি আরবে নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম হোটেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বৃহত্তম হোটেল নির্মাণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দখল রয়েছে মালয়েশিয়ার। তবে এই রেকর্ড খুব শীঘ্রই ভাঙতে যাচ্ছে সৌদি আরব।

saudi-mega-hotel

সৌদি সরকার আগামী বছরের মধ্যে পবিত্র মক্কা নগরীতে বিশ্বের দীর্ঘতম হোটেল ও প্লাজা নির্মাণের ঘোষণা দিয়েছে। হোটেলটির নাম দেওয়া হয়েছে ‘আবরাজ কুদিয়া’। ১০ লাখ ৪০ হাজার বর্গমিটার জুড়ে বিস্তৃত এই হোটেলটিতে মোট কক্ষের সংখ্যা থাকবে ১০ হাজার। যেখানে মালয়েশিয়ার হোটেলে কক্ষ সংখ্যা মাত্র ৭ হাজার ৩৫১টি!

এই হোটেলটি নির্মাণের প্রাথমিক খরচ ধরা হয়েছে সাড়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার। লাস ভেগাসের পালাজু ও ভেনেশিয়ান (৭ হাজার ১১৭ কক্ষ) তো বটেই, মালয়েশিয়ার হোটেলের (৭ হাজার ৩৫১) হতেও বড় হবে এই ভবনটি। প্রতিবছর গড়ে ২ কোটি মানুষ আসেন মক্কা নগরীতে। শুধুমাত্র হজের সময়েই আসেন ২০ লাখ তীর্থযাত্রী। তাদের কথা মাথায় রেখেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই হোটেলটি।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, ৪৫ তলা বিশিষ্ট এই হোটেলের ৫টি ফ্ল্যাট সংরক্ষিত থাকবে সৌদি রাজ পরিবারের সদস্যদের জন্য।

ভবনটিতে থাকবে ১২টি টাওয়ার। ৭০টি রেস্তোরাঁ। হোটেল চত্বরের মধ্যে ৪টি হেলিপ্যাডও তৈরি করা হচ্ছে। শুধু রেস্তোরাঁ নয়, মনোরঞ্জনের জন্য হোটেলটিতে থাকছে বিলাসবহুল বলরুম! সব মিলিয়ে বিশ্বের এক নম্বর হোটেলের মর্যাদা পাবে সৌদি আরবের এই ‘আবরাজ কুদিয়া’ হোটেলটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...