ঢাকা হতে চট্টগ্রাম যাওয়া যাবে দুই ঘণ্টায়: আসছে বুলেট ট্রেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ট্রেনে করে দুই ঘণ্টায় ঢাকা হতে চট্টগ্রামে যাওয়া অনেকটা স্বপ্নের মতো মনে হলেও তা বাস্তবায়নের উদ্যোগ নিতে চলেছে সরকার।

two-hours-from-dhaka-to-chittagong

ঘণ্টায় ২০০ কিলোমিটার গতির বুলেট ট্রেন চালাতে চায় দেশের রেলপথ মন্ত্রণালয়। এ রুটে নতুন রেলপথ নির্মাণ বা বুলেট ট্রেন কিনতে প্রধানমন্ত্রীর নির্দেশের পর সম্ভাব্যতা যাচাইয়ের মতো প্রাথমিক কাজও শুরু করতে চলেছে রেলওয়ে। পাশাপাশি ঢাকা হতে টঙ্গী পাতাল রেলের পরিকল্পনাও রয়েছে সরকারের।

ঢাকা হতে ট্রেন বর্তমানে আঁকাবাঁকা পথে টঙ্গী হয়ে ভৈরববাজার এবং ব্রাহ্মণবাড়িয়া ঘুরে কুমিল্লা হয়ে চট্টগ্রামে যায়। এতে ঢাকা হতে চট্টগ্রাম যেতে ৩২০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করতে হয়। সময়ও লাগে ৭ হতে ৮ ঘণ্টা। তবে বুলেট ট্রেন পরিচালনার জন্য রেলপথের দৈর্ঘ্য কমানো হবে। এই রেলপথটি যাবে নারায়ণগঞ্জের ফতুল্লার মধ্যদিয়ে। ঢাকা হতে নারায়ণগঞ্জ-দাউদকান্দি-মোহনপুর-ময়নামতি-লাকসাম-ফেনী-চিনকি আস্তানা-সীতাকুণ্ড হয়ে চট্টগ্রাম পর্যন্ত এই রেলপথটি হতে পারে। এতে ঢাকা হতে চট্টগ্রামে রেলের দৈর্ঘ্য প্রায় ৯০ কিলোমিটার কমে যাবে।

বিষয়টি সম্পর্কে সংবাদ মাধ্যমকে রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, ঢাকা-চট্টগ্রাম রেল করিডোর ব্যবস্যা-বাণিজ্য হতে শুরু করে সবদিক বিবেচনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহেশখালী ঘিরে জ্বালানি ও বিদ্যুৎ হাব গড়ে তোলা হচ্ছে। এ কারণে প্রচুর দেশি-বিদেশি যাত্রী নিয়মিত ঢাকা হতে চট্টগ্রামে যাবেন। এর ওপর এই রুটে যাত্রীর চাপও বাড়ছে দ্রুতগতিতে। সে কারণেই প্রধানমন্ত্রী বুলেট ট্রেন প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন।

নতুন এই ট্রেনটি চালু করলে যাত্রীরা লাকসাম হয়ে চট্টগ্রামে দেড় হতে দুই ঘণ্টার মধ্যে যেতে পারবেন। তবে এই প্রকল্পে অর্থায়নের বিষয়টি নিয়ে সরকার চিন্তা-ভাবনা করছে। সম্ভাব্যতা যাচাই শেষে অর্থায়নের উৎস নির্ধারণ করা হবে বলে রেলমন্ত্রী জানিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...