The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পৃথিবীর যেসব স্থানে থাকার জন্য টাকাও পাওয়া যায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক কথায় অপরূপ সব স্থান। যেখানকার প্রকৃতির সঙ্গে জীবনের মেলবন্ধনে নেওয়া হয়েছে নানান পন্থা। যেমন এসব স্থানে থাকার জন্য টাকাও পাওয়া যায়!

niagara-01

এক কথায় বলতে গেলে এসব স্থান ও তার প্রকৃতি সত্যিই চমৎকার। এমন সব স্থানে থাকার বাসনা তো যে কারও মনের কোনে থাকতেই পারে। ধরুন এমন একটা স্থানে থাকার সুযোগ মিলে তো গেলোই, সেইসঙ্গে যদি পেয়ে যান উপরি হিসেবে কিছু অর্থ কিংবা ফ্রি থাকার স্থান? আপনি অবাক হলেও এটিই সত্যি। পৃথিবীর বেশ কিছু স্থানেই থাকার সঙ্গে সঙ্গে পেয়ে যেতে পারেন চমকপ্রদ সব সুবিধে। দেখে নিন এসব স্থানে আপনি কী কী সুবিধা পাবেন।

ডেট্রয়েট

মার্কিন যুক্তরাষ্ট্রের অটোমোবাইল রাজধানী হলো এই শহর। বিংশ শতাব্দীর শেষপ্রান্তে এস এই শহরটি জৌলুস হারাতে শুরু করে। দিনে দিনে জনমানবহীন হয়ে পড়ে। তবে আবার সেখানে জীবন ফিরিয়ে আনতে নেওয়া হয়েছে এক ‘চ্যালেঞ্জ ডেট্রয়েট’। এই প্রোজেক্টে প্রায় আড়াই হাজার মানুষকে বিনামূল্যে থাকার সুযোগ দেওয়া হবে, সেইসঙ্গে তাদের জন্য কাজের ব্যবস্থাও করা হবে!

02

আলাস্কা

যারা শীত ভালবাসেন তাদের জন্য এই স্থান। শ্বেত তুষারাবৃত ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে আপনার জন্য অপেক্ষা করছে আলাস্কা। এখানে সরকারের একটি পৃথক ফান্ড রয়েছে। পেশাদার লোকেরা আলাস্কায় বাস করতে চাইলে সরকার তাদের সম্পূর্ণ সহযোগিতা করবে। তবে আপনাকে একটি শর্ত পালন করতে হবে। আর তা হেলো, অন্তত এক বছর থাকতে হবে আলাস্কায়।

নায়াগ্রা ফলস

নায়াগ্রাকে সবাই চেনেন। পৃথিবীর সর্বোচ্চ এই জলপ্রপাতের কাছে থাকার সুযোগ দেয় স্থানীয় প্রশাসন। সরকার গ্রাজুয়েটদের ৭ হাজার ডলার পর্যন্ত দিয়ে থাকে! শর্ত থাকে একটাই তা হলো ফলসের কাছাকাছি গড়ে ওঠা কোনও প্রতিষ্ঠানে কাজ করতে হবে।

পনগা

উত্তর-পূর্ব স্পেনের সংরক্ষিত এলাকার মধ্যে অবস্থিত এই গ্রামটিতে জনবসতি খুব কম। অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে প্রতিটি যুগলকে এখানে এসে থাকার জন্য ৩ হাজার ইউরো দেওয়া হয়ে থাকে।

03

সাস্কাটচেয়ান

সাস্কাটচেয়ান কানাডার একটি প্রদেশ। এই প্রদেশ সুযোগটি দিচ্ছে শুধুমাত্র যোগ্যতাসম্পন্ন গ্রাজুয়েট ছেলে-মেয়েদের। যারা এখনও তাদের কেরিয়ার কীভাবে গড়বেন ঠিক করেননি তাদের জন্য রয়েছে এক অনন্য সুযোগ। তারা ৭ বছর পর্যন্ত ২০ হাজার কানাডিয়ান ডলার পাবেন এখানে থাকা ও কাজ করার জন্য!

04

নেবরাস্কা

নেবরাস্কা হলো মার্কিন মুলুকের একটি স্থান। এই স্থানটিতে ঘটেছে মজার একটি বিষয়। প্রশাসন স্থানীয় বাসিন্দাদের সুযোগ দিয়েছে। আর তা হলো তারা জমি বিনামূল্যে পাওয়ার আবেদন করতে পারবেন। তার বিনিময়ে সেখানকার উন্নতির জন্য কী কী গঠনমূলক ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে পরামর্শ দিতে হবে স্থানীয় প্রশাসনকে।

উট্রেচট

উট্রেচট নেদারল্যান্ডসের একটি শহর। এই শহরে প্রতিটি নাগরিককে ১ হাজার ডলার করে দেওয়া হবে- এমন সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

Loading...