বিজয় শর্মার পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল নিয়ে আলোড়ন সৃষ্টি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবিষ্কার মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। সাধারণ মানুষও এখন আবিষ্কারের নেশায় মত্ত। এবার পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল আলোড়ন সৃষ্টি হয়েছে!

এই বাঁশের সাইকেলটি তৈরি করেছেন ভারতের এক বাসিন্দা। তার নাম বিজয় শর্মা। এই বাঁশের সাইকেল তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন। বহু বছর ধরে তিনি এই বাঁশের সাইকেল বানাচ্ছেন।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, এক সময় বিজয়ের বাবার ছিলো ছুতোরের দোকান। বাবার কারখানায় খুব ছোট হতে কাজ ও ঘোরাঘুরির অভিজ্ঞতাই অবশেষে পরিণত হয়েছে এই পরিবেশবান্ধব সাইকেল তৈরিতে!

Related Post

বিজয় শর্মার আবিষ্কৃত এই সাইকেলের ফ্রেম তৈরি হয়েছে পাকা বাঁশ দিয়ে। সাইকেলের বডির বাকিটুকুতেই ব্যবহার করা হয়েছে ফাইবার। শুধু হাতল, চাকা আর প্যাডেলে ব্যবহার করা হয়েছে ধাতবস্তু! অর্থাৎ সাইকেল তৈরির সময় ধাতু গলাতে গিয়ে যেটুকু পরিবেশ দূষণ হয়, এখানে সেই সম্ভাবনাও অনেক নেই!

জানা যায়, বিজয়ের এই পরিবেশবান্ধব সাইকেলটি প্রথম প্রদর্শিত হয়েছে চেন্নাইয়ের জাপানি ইন্ডাস্ট্রিয়াল টেস্টে। সেখানে সসম্মানে বিজয়ীর সম্মান পেয়েরেছন বিজয়ের এই উদ্ভাবন বিজয় শর্মা। তারপর একসময় তার এই বামবাইক, অর্থাৎ ‘বাম্বু মেড বাইক’ পায় সেরা পুরস্কার। নীলগিরি সাইকেল ট্যুর প্রতিযোগিতা, যেটি ভারতের সবচেয়ে কঠিন ও দীর্ঘতম সাইকেল প্রতিযোগিতা, সেখানে জেতার পর বিজয়ের এই বামবাইক পুরস্কার হিসেবে দেওয়া হয়।

এতো কিছু পাওনা সত্ত্বেও বিজয়ের আক্ষেপ একটাই তা হলো, তার এই পরিবেশবান্ধব সাইকেল এখনও নিজের দেশেই তেমন জনপ্রিয় হয়নি! কিন্তু গত বছরেও তার তৈরি বামবাইক কিনেছেন চড়া দামে বিদেশি ক্রেতারা। তাই ভারতে বামবাইকের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য আপাতত ওয়ার্কশপ পরিচালনা করছেন বিজয়। হাতে-কলমে শেখাচ্ছেন বাঁশ হতে এমন সাইকেল বানানোর খুঁটিনাটি বিষয়গুলো। তবে হাল ছাড়েননি তিনি। তার আশা একদিন এদেশের ঘরে ঘরে পৌঁছে যাবে এই বাঁশের তৈরি বাইক।

This post was last modified on জানুয়ারী ৩১, ২০১৭ 10:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে