The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক ব্যক্তি জন্মের ৩২ বছর পর পেলেন হাত!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাতবিহীন অবস্থায় জন্মানো এক ব্যক্তি হাত পেয়েছেন ৩২ বছর পর! সম্প্রতি মৃত এক ব্যক্তির হাত কেটে পিতার নামে ওইড হাতবিহীন ব্যক্তিকে অস্ত্রোপচারের মাধ্যমে হাত সংযোজন করা হয়!

32-years-after-and-man-hand

বিশ্বের প্রথমবারের মতো ঘটে যাওয়া ওই ঘটনায় অস্ত্রপচার করে সফল হলেন পোলান্ডের রক্লো বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত অস্ত্রচিকিৎসক ডা. এডাম ডোমানাসিউইক।

মৃত ব্যক্তির নিকট হতে নেওয়া কোনো অঙ্গ বেশি বয়সের কোনো ব্যক্তিকে প্রতিস্থাপনের বিষয়টি বিশ্বে প্রথম ঘটনা বলে দাবি করেছেন ডা. এডাম ডোমানাসিউইক।

৩২ বছর বয়ষ্ক ওই ব্যক্তি ৩২ বছরই হাত ছাড়া জীবন যাপন করেছেন। তবে মৃত ব্যক্তির দান করা হাত দিয়ে ডা. এডাম ডোমানাসিউইক পরিচালিত ১৩ ঘন্টার এক বিশেষ অপারেশনে ওই হাত সংযোজিত হয়।

বর্তমানে রোগী শুধু তার হাতটি নাড়াতে পারেন। তবে চিকিৎসকরা মনে প্রাণে আশাবাদী, সে শীঘ্রই সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠবেন এবং সকল প্রকার কাজকর্ম স্বাভাবিকভাবে করতে পারবেন।

এ পর্যন্ত ইন্দোনেশিয়া ও কানাডায় দুটো যমজ বাচ্চাকে পৃথক করতে সক্ষম হন অস্ত্রচিকিৎসরা। তবে বিশ্বে সবমিলিয়ে ৮০টি হাত প্রতিস্থাপনের অপারেশন করা হয়। তবে মৃত ব্যক্তির নিকট হতে কোনো অঙ্গ নিয়ে প্রতিস্থাপনের অপারেশন বিশ্বে এটিই প্রথম।

তবে যে মৃত ব্যক্তি মারা যাওয়ার পূর্বে এক শারীরিক প্রতিবন্ধীকে দান করে গেছেন তার মুল্যবান হাত, তার নাম কিংবা পরিচয় জানানো হয়নি।

Loading...