ভিনগ্রহীরা পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভিন গ্রহের প্রাণীদের বলা হয়ে থাকে অ্যালিয়েন। বাস্তবে এখন পর্যন্ত ভিন গ্রহী প্রাণী বা অ্যালিয়েনের দেখা পাওয়া না গেলেও, ধারণা করা হয় যে অ্যালিয়েন রয়েছে। ভিনগ্রহীরা নাকি পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে!

ভীনগ্রহীদের ধারণা এবার আরও জোড়ালো করেছে মহাকাশ হতে আগত বেশ কিছু রেডিও সংকেত। তাহলে কী সত্যিই অ্যালিয়েনের অস্তিত্ব রয়েছে?

গবেষকরা সম্প্রতি ৩ বিলিয়ন আলোকবর্ষ দূর হতে আগত ৬টি রেডিও সংকেত পেয়েছেন। যদিও এই সংকেতগুলো এসেছে অনেক অনেক দূর অর্থাৎ ৩ বিলিয়ন আলোকবর্ষ দূর হতে। সেখান থেকেই কী ভিনগ্রহের প্রাণীরা এসব সংকেতের মাধ্যমে পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে গবেষকদের মনেও।

Related Post

ওয়েস্ট ভার্জিনিয়ার মন্ট্রিলের ম্যাক গ্রিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গ্রিন ব্যাংক টেলিস্কোপ ব্যবহার করে এই বেতার তরঙ্গগুলো শণাক্ত করেছেন। এসব বেতার তরঙ্গ মাত্র কয়েক মিলি সেকেন্ড স্থায়ী ছিলো।

এসব তরঙ্গের উৎপত্তিস্থলটা যদিও অজানা, তবে মনে করা হচ্ছে, এর মাধ্যমে অ্যালিয়েনরা পৃথিবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন।

পল স্কল্জ এর নেতৃত্বে গবেষকরা ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল’ -এ প্রকাশিত তাদের রিসার্চ পেপারে বলেছেন, ‘আমরা ৬টি সিগন্যালের মধ্যে ৫টি শণাক্ত করি গ্রিন ব্যাংক টেলিস্কোপ (২ গিগাহার্জ কম্পাঙ্কে) দিয়ে। অপরটি শণাক্ত করি আরেসিবো অবজারভেটরি দিয়ে (১.৫ গিগাহার্জ কম্পাঙ্কে)। এটা নিয়ে মোট ১৭টি সংকেত পাওয়া গেলো। যার আগের ১১টিও ওই একই লোকেশন হতেই শণাক্ত করা হয়েছিল। ওই স্থানের সাংকেতিক নাম হলো এফআরবি ১২১১০২।

এই সংকেতগুলোকে বিজ্ঞানীরা এফআরবি (FRB- fast radio bursts) বলে অভিহিত করেছেন। যদিও এই সংকেতের নির্দিষ্ট উৎপত্তিস্থল নিয়ে বিজ্ঞানীরা এখনও পুরোপুরিভাবে নিশ্চিত নন।

গবেষকরা বলেছেন, পরিচিত নমুনা এফআরবি ১২১১০২ বর্তমানে একটি অনন্য বিষয় বটে। বহির্জাগতিক এফআরবি সংকেতগুলোর চরিত্রায়ন বোঝার জন্য ফাস্ট এ·ট্রাগ্যালাটিক রেডিও ট্রানসিয়েন্ট বোঝার প্রয়োজন।
পূর্বে যখন ১১টি সংকেত পাওয়া গিয়েছিল, তখন জ্যোতির্বিদগণ এসইটিআই (সার্চ ফর এ·ট্রাটেরেস্ট্রিয়াল ইন্টেলিজেন্স) -এর সাহায্য চেয়েছিল আরও নিবিড় পর্যবেক্ষণের জন্য। তবে এটা এখনও পরিষ্কার না যে, ম্যাক গ্রিলের গবেষকরা সাহায্য চাইবেন কিনা।

অ্যালিয়েনদের সঙ্গে যোগাযোগ করা কী বুদ্ধিমানের কাজ হবে? আমাদের থেকে কোনো বুদ্ধিমান প্রাণী কি আদৌ রয়েছে? এটা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই।

এ বিষয়ে স্টিফেন হকিং বলেছেন, আমরা একটি ভয়ংকর খেলায় মেতে উঠেছি, মূলত তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। এই পদার্থবিদ মনে করেন যে, যদি অ্যালিয়েনরা পৃথিবী সম্পর্কে জানতে পারে কিংবা আবিষ্কার করতে পারে তবে তারা এটাকে দখল করতে চাইবে। এখানে তাদের স্থায়ী উপনিবেশ স্থাপন করতে চাইবে।

This post was last modified on ডিসেম্বর ৩০, ২০১৬ 10:29 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে