টুথপেস্ট ব্যবহারে ক্যান্সারও হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টুথপেস্ট ব্যবহারেও হতে পারে শারীরিক ক্ষতি। এমনকি ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধিও বাসা বাধতে পারে শরীরে! গবেষকরা এমন কথা বলেছেন।

বাজারে বিক্রিত বেশির ভাগ টুথপেস্ট ব্যবহারে শারীরিক ক্ষতির আশংকা প্রকাশ করছেন ইংল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর এগ্রিকালচারাল রিসার্চ (আইএনআরএ) সায়েন্টিফিক রিপোর্টস জার্নাল।

এই গবেষণা প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিভিন্ন খাবার ও প্রসাধন সামগ্রীতে যে শরীরের পক্ষে ক্ষতিকারক বিভিন্ন রাসায়নিক ব্যবহার হয়, সে বিষয়টি নতুন কিছু নয়।

Related Post

গবেষণা প্রতিষ্ঠানটির মতে, বাজারে বিক্রিত অধিকাংশ টুথপেস্ট ব্যবহারেও হতে পারে মারাত্মক শারীরিক ক্ষতি। টুথপেস্টের দৈনন্দিন ব্যবহারে শরীরে বাসা বাধতে পারে ক্যান্সারের মতো মারণ ব্যধিও।

ইংল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর এগ্রিকালচারাল রিসার্চ (আইএনআরএ) সায়েন্টিফিক রিপোর্টস জার্নালের ধারণা মতে, অধিকাংশ টুথপেস্ট-নির্মাতা তাদের তৈরি টুথপেস্টে টাইটেনিয়াম ডাই-অক্সাইড নামক এক ধরনের রাসায়নিক মিশিয়ে থাকে। এটা মেশানো হয়, টুথপেস্ট যাতে দ্রুত নষ্ট না হয়ে যায়।

ইতিপূর্বে ফ্রান্স ও লুক্সেমবার্গের গবেষকরা ইদুঁরের শরীরে টাইটেনিয়াম ডাই-অক্সাইড মিশ্রিত পানি টানা একশো দিন ধরে প্রয়োগ করে দেখেছিলেন যে, ওইসব ইঁদুরদের শরীরে ক্যান্সারের লক্ষণ দেখা যাচ্ছে। এবার আইএনআরএ-র গবেষকরা তাঁদের গবেষণার পর দাবি করেছেন, এই বিশেষ রাসায়নিকটি মনুষ্যদেহেও ক্যান্সারের বড় কারণ হিসেবে কাজ করে থাকে।

ওই রিপোর্টে আরও জানানো হয়েছে, টাইটেনিয়াম ডাই-অক্সাইড রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে ও অন্ত্রের দ্বারা শোষিত হয়। এতে শুধু যে ক্যান্সারের সম্ভাবনা বৃদ্ধি পায় তা-ই নয়, সেইসঙ্গে কমে যায় রোগ-প্রতিরোধ ক্ষমতা।

কোন টুথপেস্টে থাকে এই ক্ষতিকর রাসায়নিক? গবেষকদের বক্তব্য হলো, বাজার-চলতি প্রায় সমস্ত টুথপেস্টেই থাকে এই উপাদানটি।

তা হলে তো ধরে নিতে হবে যে, দীর্ঘ দিন ধরে প্রতিদিন টুথপেস্ট দিয়ে যারা দাঁত মাজছেন, তাদের সকলেরই তো ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা। তেমনটি তো হচ্ছে না!

গবেষকদের বক্তব্য হলো, টুথপেস্ট ব্যবহার করলেই ক্যান্সার হবে, এমনটি নয়। তবে ক্যান্সারের সম্ভাবনা অবধারিতভাবেই বৃদ্ধি পায় টাইটেনিয়াম ডাই-অক্সাইড মিশ্রিত টুথপেস্টের দৈনন্দিন ব্যবহারের ফলে।

তাহলে সাধারণ মানুষ কীভাবে টুথপেস্টের এই ক্ষতিকর প্রভাব হতে নিজেদের সুরক্ষিত রাখবেন? বিজ্ঞানীদের পরামর্শ হলো, সবচেয়ে ভালো হয় যদি ভেষজ টুথপেস্ট ব্যবহার করা যায় বা একেবারে প্রাকৃতিক কোনও উপাদান দিয়ে দাঁত পরিষ্কার রাখা সম্ভব হয়। যদি কোনও ভাবে টাইটেনিয়াম ডাই-অক্সাইড বিবর্জিত টুথপেস্ট ব্যবহার করা গেলে তো আরও ভালো হয়।

This post was last modified on ফেব্রুয়ারী ৩, ২০১৭ 2:59 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে