The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রের ১৫ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান!

কোম্পানিগুলো স্পষ্টভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলকে সহযোগিতা করেছে বলে দাবি ইরানের

Sunset over ancient city of Yazd, Iran

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইরান। মানবাধিকার লঙ্ঘন এবং ইসরায়েলকে সহযোগিতা করার অভিযোগ এনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

যুক্তরাষ্ট্রের ১৫ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান! 1
Sunset over ancient city of Yazd, Iran

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, কোম্পানিগুলো স্পষ্টভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলকে সহযোগিতা করেছে।

কিন্তু প্রতিরক্ষা প্রযুক্তির প্রতিষ্ঠান রেথিওনসহ যেসব কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সেগুলোর সঙ্গে ইরানের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে কি না, তা অবশ্য পরিষ্কার নয়। তেহরানের নিধেষাজ্ঞার কারণে তারা কী ধরনের ক্ষতির শিকার হতে পারেন, তাও স্পষ্ট নয়। তবে আইআরএনএ এক খবরে বলেছে, ওই সব কোম্পানির সম্পদ জব্দ করা হবে। এমনটিক তাদের সঙ্গে সব ধরনের যোগাযোগ সম্পূর্ণভাবে নিষিদ্ধ থাকবে।

উল্লেখ্য, ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমের জন্য স্পর্শকাতর প্রযুক্তি হস্তান্তরের দায়ে বা ইরান, সিরিয়া এবং উত্তর কোরিয়ায় রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে ৩০টি বিদেশি কোম্পানি এবং ব্যক্তিবিশেষের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের মাত্র দুই দিন পর ইরান এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরানের পরমাণু কার্যক্রম সীমিত রাখতে চাপ প্রয়োগের অংশ হিসেবে দেশটির ওপর সম্প্রতি নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...