যে অভ্যাসগুলি বাড়াবে আপনার স্মৃতিশক্তি

দৈনন্দিক জীবনে কিছু বিষয় অনুসরণ করে চললে আপনার স্মৃতিশক্তি স্বাভাবিক থাকবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বাড়ার সাথে সাথে আমাদের স্মৃতিশক্তি কমে আসতে থাকে। এমনকি অল্প বয়সেও অনেকের স্মৃতিশক্তি আশানুরূপ কাজ করে না। স্মৃতি দুর্বল হয়ে যাওয়ার কারণে দৈনন্দিক জীবনে আমরা নানা ধরনের সমস্যায় ভুগি।

কোনো ব্যক্তির নাম, স্থানের নাম বা কোন জিনিসটি কোথায় রেখেছেন তা সময় মতো মনে না করতে পারলে দুর্ভোগের অন্ত থাকে না।
আমাদের স্মৃতিশক্তি জীবনযাত্রার ধরনের উপর অনেকাংশে নির্ভরশীল। দৈনন্দিক জীবনে কিছু বিষয় অনুসরণ করে চললে আপনার স্মৃতিশক্তি স্বাভাবিক থাকবে। আসুন জেনে নেওয়া যাক তেমন কিছু বিষয় সম্পর্কে:

স্বাস্থ্যকর খাবার খান: মস্তিষ্কের উপর স্বাস্থ্যকর খাবারের প্রভাব রয়েছে। নিয়মিত টাটকা শাকসবজি ও ফলমূল খান। চিনি ও কার্বোহাইড্রেডযুক্ত খাদ্য যতোটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। ফুলকপি, ব্রকোলি, আখরোট ইত্যাদি সবজিতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান মস্তিষ্কের কোষ বৃদ্ধিতে সাহায্য করে।

নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করলে স্নায়ুকোষের সংখ্যা বৃদ্ধি পায় এবং তাদের অন্তঃক্রিয়া ত্বরান্বিত হয়। ব্যায়াম করার সময় স্নায়ু কোষ থেকে এক প্রকার প্রোটিন নিঃসরিত হয় যা অন্য কিছু রাসায়নিক উপাদানের ক্রিয়া ত্বরান্বিত করে। এর ফলস্বরূপ আমাদের মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায়।

এক সাথে একাধিক কাজ করবেন না: ব্যস্ততার জন্য আমরা অনেকেই এক সাথে একাধিক কাজ করার চেষ্টা করে থাকি। কিন্তু এভাবে কাজ করলে মস্তিষ্কের উপর চাপ পড়ে এবং অনেক গুরুত্বপূর্ণ বিষয় আমরা ভুলে যাই। তাই যখন যা করবেন, সর্বোচ্চ মনোযোগ দিয়ে করার চেষ্টা করুন। মনোযোগ বাড়াতে প্রতিদিন কিছুক্ষণের জন্য মেডিটেশন করতে পারেন।

রাতে ভালো ভাবে ঘুমান: ঘুম মস্তিষ্কের জন্য অত্যন্ত জরুরী। প্রতিদিন ৭-৮ ঘন্টা ভালোভাবে ঘুমানোর চেষ্টা করুন। প্রশান্তিপূর্ণ ঘুম আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

“ব্রেন গেম” খেলুন: প্রতিনিয়ত ভিন্ন ধরনের কাজ না করলে মস্তিষ্কের ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। তাই মস্তিষ্ককে সচল রাখতে নিয়মিত বিভিন্ন ধরনের ব্রেন গেম খেলার অভ্যাস করতে পারেন।

Loading...