The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বুলবুলিসহ বাংলাদেশের পাখির তালিকায় মোট ৭৪৪টি পাখি

এক সময় বাংলাদেশকে বলা হতো পাখির দেশ। কিন্তু সেই দিন এখন আর নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১০ জুন ২০১৭ খৃস্টাব্দ, ২৭ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ রমজান ১৪৩৮ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

বুলবুলিসহ বাংলাদেশের পাখির তালিকায় মোট ৭৪৪টি পাখি 1

পাখি দুটি বাংলাদেশের গ্রাম-বাংলার পাখি বুলবুলি পাখি। সত্যিই এক চমৎকার পাখি এটি। মাথার উপরে খুব সুন্দর ঝুটি দেখা যায় পাখিটির।

এক সময় বাংলাদেশকে বলা হতো পাখির দেশ। কিন্তু সেই দিন এখন আর নেই। এখন অনেক পাখি বিলুপ্ত হয়ে গেছে। এখন গ্রামে গেলেও তেমন একটা পাখি চোখে পড়ে না। তবে এই বুলবুলি পাখি এখন দেখা যায় গ্রামাঞ্চলে।

গবেষকদের মতে, বাংলাদেশের পাখির তালিকায় মোট ৭৪৪টি পাখি অন্তর্ভুক্ত। এ সমস্ত পাখির মধ্যে গত দুই শতকে বাংলাদেশে ছিল (তবে এখন নেই) বর্তমানে রয়েছে এমন পাখিও অন্তর্ভুক্ত। এমন পাখির সংখ্যা ৬৫০টি। এই ৬৫০টি পাখির মধ্যে ৩০টি বাংলাদেশে বর্তমানে বিলুপ্ত হয়ে গেছে। এসব পাখি অতীতে বাংলাদেশে ছিল। ৩০টি পাখির মধ্যে ২৯টি অন্য দেশে পাওয়া গেলেও একটি পাখি- গোলাপীশির হাঁস, সম্ভবত সারা পৃথিবীতেই বিলুপ্ত হয়ে গেছে। অবশিষ্ট ৬২০টি প্রজাতির পাখি সাম্প্রতিককালে এদেশে দেখা গেছে। এরা বাংলাদেশে থাকে বা আসে বলে ধারণা করা হয়। আবার এই ৬২০টি প্রজাতির মধ্যে ১৪৩টি প্রজাতির পাখি বাংলাদেশে ‘অনিয়মিত’ বলা হচ্ছে। এর কারণ হলো কালেভদ্রে এদের দেখা যায়। বাকি ৪৭৭ প্রজাতির পাখি বাংলাদেশে নিয়মিতভাবে দেখা যায়। এই ৪৭৭ প্রজাতির মধ্যে ৩০১টি বাংলাদেশের ‘আবাসিক’ পাখি যেগুলো স্থায়ীভাবে এদেশে বসবাস করে। বাকি ১৭৬টি বাংলাদেশের ‘পরিযায়ী’ পাখি। যাকে বলা হয় খণ্ডকালের জন্য নিয়মিতভাবে এ দেশে থাকে এসব পাখি। এই ১৭৬ প্রজাতির নিয়মিত আগন্তুক পাখির মধ্যে ১৬০টি শীতে ও ৬টি পাখি গ্রীষ্মে বাংলাদেশে থাকে। আর বাকি ১০টি বসন্তে এদেশে থাকে যাদেরকে ‘পান্থ-পরিযায়ী’ নামে আখ্যায়িত করা হয়ে থাকে।

তথ্যসূত্র: https://foridinuman.wordpress.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...