এবার উৎক্ষেপণ করা হলো বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র স্যাটেলাইট!

স্যাটেলাইটটির ডিজাইন করেছেন ভারতের তামিলনাড়ুর ১৮ বছর বয়সী শিক্ষার্থী রিফাত স্মারক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র এক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ক্ষুদ্র এই স্যাটেলাইটটির ওজন মাত্র ৬৪ গ্রাম।

ক্ষুদ্র এই স্যাটেলাইটটির ডিজাইন করেছেন ভারতের তামিলনাড়ুর ১৮ বছর বয়সী শিক্ষার্থী রিফাত স্মারক। রিফাত তার দল নিয়ে ডিজাইনটি করেছেন। এই স্যাটেলাইটটির নাম দেওয়া হয়েছে ‘কালামস্যাট’। ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এবং পরমাণু বিজ্ঞানী এপিএজে আবদুল কালামের নামে এটির নামকরণ করা হয়েছে।

নাসা বলেছে, গত বৃহস্পতিবার এই ন্যানো স্যাটেলাইটটি মহাকাশে উৎপেক্ষণ করা হয়েছে। ইতিপূর্বে ৪ জুন মহাকাশে পাড়ি দেয় বাংলাদেশের বানানো প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’। জাপানে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী রায়হানা শামস ইসলাম অন্তরা , আবদুল্লা হিল কাফি এবং মাইসুন ইবনে মানোয়ার ‘ব্র্যাক অন্বেষা’ নামে একটি ন্যানো স্যাটেলাইট বানান। বাংলাদেশের স্যাটেলাইটি ছিল এক কেজি ওজনের। অপরদিকে ভারতের শিক্ষার্থীদের ডিজাইন করা স্যাটেলাইটটির ওজন মাত্র ৬৪ গ্রাম।

সংবাদ মাধ্যম জানিয়েছে, ভারতের শিক্ষার্থীদের ডিজাইন করা স্যাটেলাইটটি মূলত থ্রিডি প্রিন্টারে তৈরি। এর মাধ্যমে এই প্রথমবার মহাকাশ বিজ্ঞানে ব্যবহৃত হলো থ্রিডি প্রিন্টার।

এদিকে নিজেদের ডিজাইন করা ন্যানো স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপিত হওয়ায় উচ্ছসিত হয়েছেন ভারতের শিক্ষার্থী রিফাত স্মারক।

Advertisements
Loading...