Categories: ভ্রমণ

ঈদের ছুটিতে কোলকাতা ভ্রমণ কিভাবে আনন্দদায়ক করবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি কী ঈদের ছুটিতে কোলকাতা যাওয়ার কথা ভাবছেন? যদি ভেবে থাকেন তাহলে সেটি অবশ্যই আনন্দদায়ক হতে পারে। এজন্য আপনাকে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে। তাহলে আপনার এই ছুটির সময়টি উপভোগ্য হবে।

ঢাকা হতে এখন খুলনা হয়ে সরাসরি কোলকাতার বাস রয়েছে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় বেসরকারি গ্রিনলাইন পরিবহন ঢাকা হতে এই সার্ভিস চালু করেছে।

ঢাকা মাওয়া হয়ে কোলকাতায় যাওয়া এটাই প্রথম বাস সার্ভিস। এতে করে বাস পরিবর্তনের কোনোই ঝামেলা নেই। খুলনা হয়ে বেনাপোল, তারপর একই বাসে কোলকাতা যাওয়া যাবে। খুলনা হতেও যাত্রীরা বাসে উঠতে পারবেন। যদিও মাওয়া হয়ে সড়ক পথে দূরত্ব একটু বেশি। অবশ্য পদ্মা সেতু চালু হওয়ার পর সেই বিড়ম্বনা থাকবে না আর।

Related Post

বিআরটিসি এবং গ্রিনলাইন পরিবহন যৌথ উদ্যোগে সপ্তাহে একদিন পর পর এই বাস ঢাকা-খুলনা-কোলকাতার মধ্যে সরাসরি চলাচল করছে। সপ্তাহে প্রতি সোম, বুধ এবং শুক্রবার সকাল সাড়ে ৭টায় কমলাপুর বিআটিসি বাস টার্মিনাল হতে ছেড়ে যাবে এই বাস। বেলা দেড়টায় বাসটি খুলনায় পৌঁছার পর যাত্রীদের খাবার ও বিশ্রামের জন্য ২০-২৫ মিনিট সময় দেওয়া হয়।

খুলনা নগরীর রয়্যাল মোড় হতে বেলা ২টায় বাসটি কোলকাতার উদ্দেশে রওনা হবে। আর বেনাপোলে পৌঁছাবে বিকেল ৪টায়। দু‘পারের ইমিগ্রেশন এবং কাস্টমসের কাজ শেষ করে রাত ৮টার দিকে কোলকাতার সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনালে গিয়ে পৌঁছানোর কথা।

ঠিক একইভাবে কোলকাতার সল্টলেক করুণাময়ী বাস টার্মিনাল হতে প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। রাত ৮টার দিকে বাসটি ঢাকায় এসে পৌঁছাবে। জানা গেছে, ৪০ সিটের এই বাসটিতে ঢাকা হতে ৩৬টি ও খুলনা হতে ৪টি আসনে যাত্রী নেওয়া হবে।

সব মিলিয়ে প্রায় ৯ দিনের ছুটি মিলেছে এবারের ঈদে। যে কারণে এই সময়টিতে আপনি দেশের বাইরে যাওয়ার এই সুযোগটি কাজে লাগাতে পারেন। কোলকাতা গেলে সেখান থেকে আপনি যেতে পারেন দার্জিলিং, আগ্রার তাজমহলে, কাশ্মীর কিংবা আরও অনেকগুলো স্থানে। এই ঈদের পর কোলকাতায় গেলে আপনার ঈদের ছুটির সঠিক ব্যবহার হবে তাতে সন্দেহ নেই। সেইসঙ্গে আপনার মন মানষিকতার বেশ পরিবর্তন আসবে। কারণ দেশের বাইরে ছুটির সময় কাটানোর মজায় আলাদা। আপনিও এই সুযোগটি নিতে পারেন।

This post was last modified on জুন ২৫, ২০১৭ 6:42 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে